ঢাকা, সোমবার 26 July 2021, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ জিলহজ্ব ১৪৪২ হিজরী
Online Edition

শব্দের চেয়ে সাতগুণ বেশি গতির মিসাইলের সফল পরীক্ষা চালাল রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: আবারও জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে, এর সমমানের মিসাইল আজপর্যন্ত আর কেউ বানাতে পারেনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, শ্বেত সাগরে অ্যাডমিরাল গোরশকভ যুদ্ধজাহাজ থেকে মিসাইলটি উৎক্ষেপণ করা হয় এবং সেটি ৩৫০ কিলোমিটারেরও বেশি দূরে ব্যারেন্টস সাগরে থাকা একটি লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত করে।

রুশ মন্ত্রণালয়ের দাবি, এদিন জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল মাক-৭, অর্থাৎ শব্দের চেয়ে সাতগুণ বেশি গতিতে উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। এ ধরনের মিসাইল রুশ সাবমেরিন ও যুদ্ধজাহাজগুলোতে স্থাপনের পরিকল্পনা রয়েছে দেশটির।

এর আগে, গত অক্টোবরে পুতিনের জন্মদিনে জিরকন মিসাইলের প্রাথমিক পরীক্ষা চালায় রাশিয়া। এটিকে দেশটির জন্য ‘বিশাল ঘটনা’ বলে উল্লেখ করেছিলেন রুশ প্রেসিডেন্ট।

পুতিনের দাবি, জিরকন মিসাইল শব্দের চেয়ে নয়গুণ বেশি গতিতে উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। এটিকে ‘অপ্রতিদ্বন্দ্বী অস্ত্র’ বলে মনে করেন তিনি।

২০১৮ সালে নতুন একঝাঁক হাইপারসনিক সমরাস্ত্র তৈরির ঘোষণা দিয়ে রুশ প্রেসিডেন্ট বলেছিলেন, তার দেশ চাইলে বিশ্বের যেকোনো প্রান্তে হামলা চালাতে পারে এবং তাদের অস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের তৈরি সুরক্ষা ব্যবস্থাকেও ফাঁকি দিতে সক্ষম।

পরের বছরই তিনি হুমকি দিয়েছিলেন যে, রুশ জাহাজ এবং সাবমেরিনগুলোতে হাইপারসনিক মিসাইল স্থাপন করা হবে, যেগুলো মার্কিন জলসীমার বাইরে ওঁৎ পেতে থাকবে। যুক্তরাষ্ট্র যদি ইউরোপে মধ্যম পাল্লার পারমাণবিক অস্ত্র স্থাপন করে তাহলে রাশিয়া এই ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট।

ওয়াশিংটন এখন পর্যন্ত ইউরোপে ওই ধরনের মিসাইল মোতায়েন করেনি, তবে যেকোনো সময় করতে পারে বলে আশঙ্কা রয়েছে মস্কোর।

অনলাইন আপডেট

আর্কাইভ