ঢাকা, ‍শনিবার 18 September 2021, ৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

ফ্লোরিডায় ভবন ধসে মৃত্যু বেড়ে ৯০, নিখোঁজ ৩১ 

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রে ফ্লোরিডা রাজ্যের মায়ামিতে বহুতল ভবন ধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯০ জনে পৌঁছেছে। এখনও ৩১ জন মতো নিখোঁজ রয়েছে।

কংক্রীটের ধ্বংসস্তুপের নিচে এখনও অনেক মৃতদেহ চাপা পড়ে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। রোববার এক সংবাদ ব্রিফিংয়ে একথা জানিয়েছেন মায়ামি ডেড কাউন্টির মেয়র ডেনিয়েলা লেভিন কেভা।

ভবনের ধ্বংসস্তুপে এখনও অনুসন্ধান কাজ চলছে। উদ্ধারকাজ চলেতে থাকার সঙ্গে সঙ্গে মৃতের সংখ্যারও হেরফের হতে থাকবে বলেও জানান ডেনিয়েলা।

তিনি বলেন, ভবন ধসের ঘটনার আড়াই সপ্তাহ পেরিয়ে যাওয়ায় ধ্বংসস্তূপ থেকে কাউকে জীবিত উদ্ধারের আশা ফিকে হয়ে এসেছে।

গত ২৪ জুন প্রথম প্রহরে সার্ফসাইডের ১২ তলা এ সুউচ্চ ভবনটির বিশাল একটি অংশ ধসে পড়ে। ওই সময় ভবনটির ১৫৬ ইউনিটের অধিকাংশ বাসিন্দাই ঘুমিয়ে ছিলেন।

ভবনটি ধসে পড়ার পর ধ্বংসস্তূপের আকারই দাঁড়ায় ৪ থেকে ৫ তলার সমান। শতাধিক উদ্ধারকর্মীর টানা ১৬ দিনের তৎপরতায় ওই ধ্বংসস্তূপ সরানোর কাজ প্রায় শেষ পর্যায়ে।

ভবনটির বেশিরভাগ অংশ ধসে পড়ার পরও একটি অংশ দাঁড়িয়ে ছিল, ওই অংশের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছিল, পরে সে অংশটিকে গুড়িয়ে দেওয়ার পর ধ্বংসস্তূপ সরানো ও মৃতদেহ উদ্ধারের কাজে গতি আসে।

ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি পরিবারের আইনজীবীরা ধসে পড়া ভবনের জায়গায় নিহতদের স্মরণে একটি স্মৃতিস্তম্ভ বানানোর প্রস্তাব দিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ