সোমবার ২৯ নবেম্বর ২০২১
Online Edition

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত পিটার হাস

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হচ্ছেন পিটার হাস। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাকে রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছেন।
গত শুক্রবার হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চারটি দেশে নতুন রাষ্ট্রদূত হিসেবে চারজনকে মনোনীত করেছেন। এ চারজন হলেন-বাংলাদেশের জন্য পিটার হাস, ভারতের জন্য এরিক গার্সেটি, চিলির জন্য বার্নাডেট মিহান ও মোনাকোর জন্য ক্যাম্পবেল বাওয়ার। এখন সিনেট অনুমোদন দিলে তাদের নিয়োগ দেয়া হবে।
পিটার হাস বর্তমানে প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট হিসেবে নিয়োজিত রয়েছেন। তিনি ভারতসহ বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রের মিশনে কাজ করেছেন। পিটার ইংরেজি ছাড়াও ফরাসি ও জার্মান ভাষায় দক্ষ। সিনেট থেকে মনোনীত হলে তিনিই হবেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত।
রূপগঞ্জে অগ্নিকাণ্ডের যথাযথ তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার জুস ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যুকে ‘মর্মস্পর্শী’ ঘটনা বলে উল্লেখ করেছে দুুনিয়াব্যাপী গণতন্ত্র চর্চা, মানবাধিকার এবং শ্রম পরিস্থিতি দেখভালের দায়িত্বপ্রাপ্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড লেবার। এক টুইট বার্তায় স্টেট ডিপার্টমেন্টের অধীন ওই ব্যুরোর তরফে বলা হয়- ফটক তালাবদ্ধ থাকায় অনেক শ্রমিক দরজার ভেতরে আটকা পড়েছিলেন, ফলে বাংলাদেশের সাম্প্রতিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনাটি এতোটা ভয়াবহ রূপ ধারণ করে। যুক্তরাষ্ট্র মনে করে বাংলাদেশ তথা বিশ্বব্যাপী সব নিয়োগকর্তাকেই তাদের কর্মীদের নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ নিশ্চিত করা গুরুদায়িত্ব।
এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস পৃথক টুইট বার্তায় আশা প্রকাশ করেন, মারাত্মক ওই অগ্নিকাণ্ডের ঘটনার এমন তদন্ত হবে যাতে এর পেছনের কারণ অনুসন্ধান করা ছাড়াও দায়ীদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসা যায়। ভবিষ্যতে এ জাতীয় দুর্ঘটনা রোধে ওই অগ্নিকাণ্ডের ‘যথাযথ’ তদন্ত নিশ্চিত করা জরুরি বলে মনে করেন তিনি। রূপগঞ্জের অগ্নিকাণ্ডে হতাহতদের প্রতি গভীর সমেবেদনা জানিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র লিখেন- বাংলাদেশের একটি কারাখানায় অগ্নিকাণ্ডে একসঙ্গে ৫০ জনের অধিক শ্রমিকের মৃত্যুর খবরে আমরা খুবই কষ্ট পেয়েছি। ভিকটিমদের প্রতি আমাদের গভীর সমবেদনা রইলো।
মার্কিন ব্যুরো এবং স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের টুইট বার্তাদ্বয় শেয়ার (রি-টুইট) করা ছাড়াও ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তরফে ওই ঘটনায় হতাহতদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ