রবিবার ২৮ নবেম্বর ২০২১
Online Edition

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৪ বছর মেয়াদী কোর্স ৩ বছর করার আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহার করুন -ফোরাম অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স

একাধিক জাতীয় কমিটির সুপারিশের ফলশ্রুতিতে প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গত ২০০০ সালে প্রবর্তিত চলমান চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স হ্রাস করে ৩ বছরে রুপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগের নিন্দা ও তীব্র প্রতিবাদ জানিয়ে এ ধরনের অযৌক্তিক ও আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে ফোরাম অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
গতকাল শনিবার ফোরামের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভায় নেতৃবৃন্দ এই দাবি জানান। সভায় নেতৃবৃন্দ বলেন, সারা বিশ্বের সাথে সংগতিহীনভাবে কোর্সের মেয়াদ কমানো হলে এই শিক্ষার প্রতি মেধাবী শিক্ষার্থী ও অভিভাবকরা আগ্রহ হারিয়ে ফেলবে। জাতীয় ও আন্তর্জাতিক কর্মক্ষেত্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা অবমূল্যায়িত ও তাদের পদোন্নতি বাধাগ্রস্ত হবে। চাকরির ক্ষেত্রে বেতন ও মর্যাদা নিয়ে বৈষম্যের শিকার হবে এবং প্রযুক্তিগত উৎকর্ষতা ও ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষমতা হ্রাস পাবে।
ফোরামের নেতৃবৃন্দ বলেন, ইতঃপূর্বেও অপরিনামদর্শী কিছু আমলাচক্রের কারণে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনা এবং সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত উপেক্ষা করে বিএনবিসি২০২০ এ জনগণকে জিম্মি করে ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অধিকার হরণ করে ‘ইঞ্জিনিয়ার’ থ শব্দের  অযৌক্তিক ও পক্ষপাতমূলক সংজ্ঞা ও কয়েকটি ধারা/উপধারা সৃষ্টির হীন প্রচেষ্টা গ্রহণ করে।  চাকুরির প্রাথমিক নিযুক্তিতে একটি স্পেশাল ইনক্রিমেন্ট এবং পরিকল্পনা ও নক্সা বিভাগে তিনটি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান ও পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণে প্রধানমন্ত্রীর আইডিইবির সম্মেলনে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়ায় নেতৃবৃন্দ বিস্ময় প্রকাশ করেন। পলিটেকনিক, টিএসসি, টিটিসি,এসএসসি (ভোকেশনাল) সহ টিভিইটি সেক্টরের শিক্ষক সংকট, ল্যাব ওয়ার্কশপের স্বল্পতা, শিক্ষকদের পেশাগত নানাবিধ সমস্যা, প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন ও পদবী নির্ধারণে সমস্যাসমূহের দ্রুত সমাধানের জন্য নেতৃবৃন্দ জোর দাবি জানান।
নেতৃবৃন্দ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বৃহত্তর স্বার্থে ৪ বছর মেয়াদি কোর্স হ্রাস করে ৩বছর করার এই আত্মঘাতী সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান এবং এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ