বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
Online Edition

চলনবিলের লোকালয়ে বিপন্ন প্রজাতির মুখপোড়া হনুমান

শাহজাহান, তাড়াশ (সিরাজগঞ্জ) সংবাদদাতা : কখনও তাড়াশ কখনও সলঙ্গার হাইওয়ে দলছুট হনুমান ঘুরে বেড়াচ্ছে। উল্লাপাড়ার বড়হর ও সদর ইউনিয়নের বিভিন্ন গ্রামে গত শুক্রবার থেকে ঘুরে বেড়াচ্ছে বিপন্ন প্রজাতির একটি মুখপোড়া হনুমান। স্থানীয় লোকজন হনুমানটিকে বিভিন্ন খাবার ছুড়ে দিচ্ছে। লোকজন সরে গেলে হনুমানটি তার অবস্থান থেকে নেমে সেসব খাবার খেয়ে নিচ্ছে।
শনিবার দুপুরে হনুমানটিকে বড়হর ইউনিয়নের পূর্ব দেলুয়া সড়ক সেতুর রেলিংয়ের ওপর দীর্ঘ সময় বসে থাকতে দেখা গেছে।পূর্ব দেলুয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিকুল ইসলাম জানান, শুক্রবার ভোরে উপজেলার বড়হর ইউনিয়নের ব্রহ্মকপালিয়া ও উল্লাপাড়া সদর ইউনিয়নের চালা গ্রামের গাছে গাছে এই হনুমানটি লাফিয়ে বেড়াতে দেখা যায়। পরে এটি তার স্থান ত্যাগ করে পূর্ব দেলুয়া গ্রামে আসে। হনুমানটির লেজ বড়, হাত-পা ও মুখ কালো। হনুমানটিকে দেখে স্থানীয় উৎসুক জনতা তার অবস্থানের পাশে ভিড় জমাচ্ছে। দর্শনার্থীরা হনুমানটিকে কলা, বিস্কুট, পাউরুটি ছুড়ে দিচ্ছে।
 রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান, বিপন্ন প্রজাতির এই হনুমানটিকে বাংলায় মুখপোড়া বা লালচে হনুমান বলা হয়। এরা সাধারণত দলবদ্ধ প্রাণী। যে কোনো কারণে দলছুট হয়ে হনুমানটি লোকালয়ে ঢুকে পড়েছে। হনুমানটি ঘুরতে ঘুরতে ঠিকই নিজের দলে ফিরে যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ