সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

করোনা মহামারির এই সংকটকালে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে অনিশ্চয়তা বিরাজ করছে

চট্টগ্রাম ব্যুরো : গতকাল রোববার দুপুর ১টায় বিজিএমইএ’র নেতৃবৃন্দর সাথে পিডিবি চট্টগ্রাম ডিভিশনের প্রধান প্রকৌশলী দেওয়ান সামিনা বানু’র এক মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক এমডি এম মহিউদ্দিন চৌধুরী, এ.এম. শফিউল করিম খোকন, মোহাম্মদ হাসান (জ্যাকি), এম. এহসানুল হক, পিডিবি’র তত্ত্বাবধায়ক ইঞ্জিঃ মোঃ ইমাম হোসেন, শহিদুল ইসলাম মৃধা, মোরশেদ মঞ্জুরুল ইসলাম, উজ্জ্বল কুমার মহান্তু ও সহকারী চীফ ইঞ্জিঃ নীলা দে সহ বিজিএমইএ’র কর্মকর্তাগণ।  সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক এমডি. এম. মহিউদ্দিন চৌধুরী, পিডিবি’র পক্ষে- তত্ত্বাবধায়ক ইঞ্জিঃ মোঃ ইমাম হোসেন, মোরশেদ মঞ্জুরুল ইসলাম ও উজ্জ্বল কুমার মহান্তু প্রমুখ। মত-বিনিময় সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন- করোনা মহামারির এই সংকটকালে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে অনিশ্চয়তা বিরাজ করছে। ইতিপূর্বে করোনা প্রথম ঢেউয়ে ক্রেতারা অর্ডার বাতিল / স্থগিত করায় অনেক কারখানা বন্ধ হয়ে গেছে। তবে কিছু বন্ধ কারখানা বর্তমানে রপ্তানি আদেশ পেয়ে পুনরায় উৎপাদন কার্যক্রম শুরু করেছে। জীবন জীবিকার স্বার্থে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে বকেয়া বিদ্যুৎ বিলের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না করে বকেয়া বিদ্যুৎ বিল কিস্তির মাধ্যমে পরিশোধের সময় প্রদান সহ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের উপর গুরুত্বারোপ করেন।
তিনি আরো বলেন- পোশাক শিল্প প্রতিষ্ঠানের সাথে পিডিবি’র কোন সমস্যার উদ্ভূত হলে তা বিজিএমইএ’কে অবহিত করা প্রয়োজন, সেক্ষেত্রে বিজিএমইএ ভূমিকা রাখবে। জাতীয় অর্থনীতিতে পোশাক শিল্পের অবদান বিবেচনায় সরকারের অন্যান্য দপ্তর করোনাকালে যেভাবে সহনশীল ভূমিকা পালন করছে পিডিবি’র কাছ থেকেও তিনি অনুরূপ ভূমিকা প্রত্যাশা করেন।
পিডিবি’র প্রধান প্রকৌশলী দেওয়ান সামিনা বানু বলেন- বাংলাদেশের অর্থনীতি ও নারীর ক্ষমতায়ন ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য। বর্তমান করোনাকালীন সংকটময় পরিস্থিতিতে জাতীয় অর্থনীতির স্বার্থে পোশাক শিল্পের প্রতি সরকারের সহযোগিতা অব্যাহত রয়েছে। তিনি বিদ্যুৎ খাতে সরকারের কর্মপরিকল্পনা ব্যাখ্যা করে যথাসময়ে বিদ্যুৎ বিল পরিশোধের উপর গুরুত্বারোপ করেন এবং বর্তমান সংকটকালীন পরিস্থিতি উত্তরণে পোশাক শিল্পের বকেয়া বিদ্যুৎ বিল আদায়ে কিস্তির সুবিধা প্রদানসহ নিরবিচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ সরবরাহ প্রদানে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ