শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১
Online Edition

লকডাউনের সঙ্গে মিল রেখে বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

স্টাফ রিপোর্টার : করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে প্রায় ১৫ মাস ধরে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে আগামীকাল সোমবার থেকে সারাদেশে লকডাউন ঘোষণা দিয়েছে সরকার। এ সময় সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।
লকডাউনের কারণে ৩০ জুন চলমান ছুটি শেষে খুলবে না শিক্ষাপ্রতিষ্ঠান, বরং বিধিনিষেধের সঙ্গে মিল রেখে বাড়বে ছুটি। শুধু তাই নয়, লকডাউন বা বিধিনিষেধ উঠে গেলও সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি অব্যাহত থাকবে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।
তিনি বলেন, গত ফেব্রুয়ারি ও চলতি জুন মাসে দুই দফা ঘোষণা দিয়েও করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। এ অবস্থায় চলতি বছর শিক্ষা প্রতিষ্ঠান আদৌ খোলা সম্ভব হবে কি না তা অনিশ্চিত। কারণ হিসেবে তিনি বলেন, করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে। এটা কবে শেষ হবে বলা যাচ্ছে না। সংক্রমণ নিচের দিকে নামতে থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া যাবে সেটা বলা যাবে না। যতক্ষণ পর্যন্ত সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে আসবে, ততক্ষণ খুলবে না। এ অবস্থায় চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান নাও খুলতে করতে পারে।
এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, পরিস্থিতি স্বাভাবিক না হলে কোনো ঝুঁকি নেয়া হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ