বুধবার ২৭ অক্টোবর ২০২১
Online Edition

রেস থেকে উধাও ৫ হাজার কবুতর

২৬ জুন, ইন্টারনেট: কবুতরের রেস অনেক পাখিপ্রেমীর কাছেই প্রিয় একটি খেলা। তবে একটি রেস থেকে একবারে হারিয়ে গেছে প্রায় পাঁচ হাজার কবুতর। কীভাবে এটি ঘটেছে সেই রহস্য উন্মোচন করতে হিমশিম খাচ্ছেন কবুতর পালকেরা।

যুক্তরাজ্যের পিটারবরোহ এলাকা থেকে আরও উত্তর পূর্বে ৯ হাজার কবুতরের এই রেসটি আয়োজন করা হয়। তিন ঘণ্টার মধ্যেই এই রেস শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও দেখা যায় অর্ধেকেরও বেশি কবুতর লক্ষ্যে পৌঁছায়নি।

এখন পর্যন্ত সামনে আসা কারণগুলোর মধ্যে আবহাওয়াগত পরিস্থিতিকেই সবচেয়ে নির্ভরযোগ্য বলে মনে করা হচ্ছে। কবুতর পালক রিচার্ড সায়ারস বলেন, ‘রেসের ইতিহাসে সবচেয়ে বাজে দিন দেখেছি আমরা। বেশিরভাগ পাখিই পরিবেশগত পরিস্থিতির শিকার হয়েছে- সম্ভবত মেঘের ওপরে একটি সৌর ঝড় তৈরি হয়ে আবহাওয়ায় অচলাবস্থা তৈরি করেছে। কিন্তু আসলেই কী হয়েছে তা কেউ জানে না।’

সাধারণত পৃথিবীর চৌম্বক ক্ষেত্র ব্যবহার করে দিক নির্ধারণ করে কবুতর। তবে ভূতাত্ত্বিক ঝড় শুরু হলে বিভ্রান্ত হতে পারে তারা। রেস থেকে হারিয়ে যাওয়া কবুতরগুলোর পায়ে পরিচয় নির্ধারণসূচক রিং পরানো রয়েছে। এসব কবুতর কোথাও পাওয়া গেলে তাদের খাবার ও পানি দেওয়ার আহ্বান জানিয়েছে রেস আয়োজকেরা।

রয়্যাল পিজিয়ন রেসিং অ্যাসোসিয়েশনের আয়ান ইভানস বলেছেন, অস্বাভাবিক কিছু ঘটতে যাওয়ার কথা আমরা খুব দ্রুতই বুঝতে পারি। আগে এরকম কখনও শুনিনি। তিনি জানান, রেস শুরুর আগে আবহাওয়া ভালো ছিল। কিন্তু রেস শুরুর পর হাজার হাজার পাখি ফিরেই আসেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ