সোমবার ২৯ নবেম্বর ২০২১
Online Edition

মস্তিষ্কে করোনার প্রভাব?

২৪ জুন, নিউজ ১৮ : ফুসফুস তো বটেই, মস্তিষ্কেও মারাত্মক প্রভাব ফেলে কোভিড। করোনায় আক্রান্ত ব্যক্তিদের ওপর হওয়া এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। এতে দেখা গেছে, আক্রান্তদের মধ্যে মানসিক অবসাদ, ডিমেনশিয়া, সাইকোসিস এবং স্ট্রোকের ঝুঁকি তৈরির আশঙ্কা রয়েছে।

এর আগে দেখা গেছে, কোভিড আক্রান্তদের এক-তৃতীয়াংশের ক্ষেত্রে মানসিক এবং মস্তিস্কের নানা সমস্যা দেখা দিয়েছে। নতুন গবেষণায় মৃতদের মস্তিষ্ক পরীক্ষা করে দেখা গেছে, তাদের মধ্যে অনেকেই মস্তিষ্কের প্রদাহে আক্রান্ত হয়েছিলেন। আর তাদের মধ্যে অনেকেরই আলঝেইমার, পারকিনসন্স-এর মতো সমস্যা ছিল।

স্ট্যানফোর্ড স্কুল অব মেডিসিন এবং জার্মানির সারল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষক এই সমীক্ষা চালিয়েছেন। তাদের গবেষণায় দেখা গিয়েছে, যাদের কোভিড আক্রান্ত হওয়ার আগে এ ধরনের কোনও সমস্যা ছিল না, সেখানে পরে দেখা গিয়েছে তাদের অনেকের মধ্যেই মস্তিষ্ক ও স্নায়ুর সমস্যা তৈরি হয়েছে।

ইতোপূর্বে আরও বেশ কয়েকটি গবেষণা দেখিয়েছে, মানসিক অবসাদ এবং উদ্বিগ্ন হবার মতো বিষয়গুলো কোভিড ১৯ রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বেশি হয়েছে। স্ট্রোক এবং ডিমেনশিয়ার ঝুঁকির বিষয়টি নির্ভর করছে ভাইরাসের প্রতি আক্রান্ত ব্যক্তির শরীর কিভাবে সাড়া দিচ্ছে তার ওপর।

গবেষণার জন্য যাদের নেয়া হয়েছে তাদের বয়স, লিঙ্গ, স্বাস্থ্যগত অবস্থা ইত্যাদি বিবেচনায় নেয়া হয়েছে। 

এতে দেখা গেছে, কোভিডে আক্রান্তদের মধ্যে ১৬ শতাংশের ক্ষেত্রে বিভিন্ন ধরণের মানসিক সমস্যা তৈরি হয়েছিল। যেসব করোনা আক্রান্ত রোগীর অবস্থা যত বেশি গুরুতর ছিল, তাদের ক্ষেত্রে পরবর্তীতে মানসিক সমস্যা এবং ব্রেইন ডিসঅর্ডার তত বেশি তৈরি হয়েছে।

গবেষণায় উঠে এসেছে, করোনা আক্রান্তদের মধ্যে দুই শতাংশ স্ট্রোকে আক্রান্ত হয়েছেন। কিন্তু যাদের আইসিইউ-তে রাখতে হয়েছে, তাদের মধ্যে সাত শতাংশ স্ট্রোকে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে ০ দশমিক ৭ শতাংশের ক্ষেত্রে ডিমেনশিয়া দেখা দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ