শুক্রবার ২২ অক্টোবর ২০২১
Online Edition

মাদক নিয়ন্ত্রণে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে -স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: মাদকের বিরুদ্ধে সরকার ‘জিরো টলারেন্স’ নীতি নিয়ে কাজ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, ‘মাদক নিয়ন্ত্রণে আমরা বেশ কিছু উদ্যোগ নিয়েছি।’ গতকাল সোমবার সচিবালয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর আয়োজিত বেসরকারি মাদক নিরাময় কেন্দ্রগুলোর মধ্যে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুবসমাজকে মাদকের হাত থেকে রক্ষা করার জন্য এই সরকার কাজ করছে। এ জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। আসাদুজ্জামান খান বলেন, মাদকাসক্তদের চিকিৎসা বাড়ানোর লক্ষ্যে বেসরকারি নিরাময় কেন্দ্রে অনুদান দেয়ার বিষয়টি বাংলাদেশ আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভুক্ত ছিল। আর এরই প্রেক্ষিতে বেসরকারি মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রগুলোর সক্ষমতা বাড়ানোর মাধ্যমে চিকিৎসা ব্যবস্থা উন্নত করার জন্য সরকার অনুদান দেয়ার কাজ হাতে নিয়েছে।
উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে বেসরকারি মাদকাসক্তি নিরাময় কেন্দ্র ৩৬০টি, যার বেড সংখ্যা ৪ হাজার ৬৩৮টি। ২০২০ সালে সরকারি পর্যায়ে ১৪ হাজার ৯৫২ ও বেসরকারি পর্যায়ে ১৫ হাজার ১৮১ জন মাদকাসক্ত রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। গত বছরের মতো এবারো নিরাময় কেন্দ্রে অনুদান বাবদ ১ কোটি ৫০ পঞ্চাশ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ