রবিবার ২০ জুন ২০২১
Online Edition

ইথিওপিয়ার তিগ্রাইয়ে সাড়ে ৩ লাখ মানুষ ‘দুর্ভিক্ষের কবলে’

১০ জুন, রয়টার্স : ইথিওপিয়ার সংঘাতপ্রবণ তিগ্রাই অঞ্চলের প্রায় সাড়ে ৩ লাখ মানুষ দুর্ভিক্ষের কবলে পড়েছে বলে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও দাতা গোষ্ঠীগুলোর করা একটি অপ্রকাশিত মূল্যায়নে ধারণা দেওয়া হয়েছে। গত বুধবার এ সংক্রান্ত জাতিসংঘের একটি অভ্যন্তরীণ নথি দেখার কথা জানিয়েছে বার্তা সংস্থা।

অবশ্য ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেইজ ক্লাসিফিকেশনের (আইপিসি) এ মূল্যায়ন নিয়ে ইথিওপিয়ার সরকারের আপত্তি আছে বলে তিগ্রাই পরিস্থিতি নিয়ে জাতিসংঘের অধীনে এবং এর বাইরের অন্তত ১৮টি সংস্থার প্রধানদের নিয়ে গঠিত ইন্টার এজেন্সি স্ট্যান্ডিং কমিটির (আইএএসসি) এক বৈঠকের নথি থেকে জানা গেছে।

“দুর্ভিক্ষের ঝুকি নিয়ে অপ্রকাশিত আইপিসির ওই মূল্যায়নে ধারণা করা হচ্ছে, তিগ্রাইজুড়ে সাড়ে তিন লাখ মানুষ আইপিসি ৫ মাত্রার ভয়ঙ্কর দুর্ভিক্ষ পরিস্থিতিতে আছে। ইথিওপিয়ার সরকার এ সংখ্যা নিয়ে আপত্তি জানিয়েছে,” ৭ জুনের ওই নথিতে এমনটাই লেখা রয়েছে।

ওই অঞ্চলের লাখ লাখ মানুষকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দেওয়া এড়াতে সেখানে জরুরি ভিত্তিতে খাদ্য এবং কৃষি ও জীবনধারণে প্রয়োজনীয় সহায়তা দেওয়া দরকার বলেও নথিতে বলা হয়েছে। নথিটি বৃহস্পতিবার প্রকাশিত হতে পারে বলে জানিয়েছেন কূটনীতিকরা। জাতিসংঘের ত্রাণ বিষয়ক কার্যক্রমের প্রধান মার্ক লোকুক তিগ্রাই নিয়ে গঠিত আইএএসসি-র সভাপতির দায়িত্ব পালন করছেন। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ, বিশ্ব খাদ্য কর্মসূচি, শরণার্থী বিষয়ক হাই কমিশনার,বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটিও এই কমিটির অংশ।

নাম না প্রকাশ করার শর্তে নিউ ইয়র্কে থাকা ইথিওপিয়ার এক জ্যেষ্ঠ কূটনীতিক আইপিসির ওই মূল্যায়ন নিয়ে তার সরকারের আপত্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

যে জরিপের ভিত্তিতে তিগ্রাইয়ে দুর্ভিক্ষের কবলে পড়া মানুষের সংখ্যা বলা হচ্ছে, সেই জরিপ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি তিনি আইপিসির বিরুদ্ধে স্বচ্ছতার ঘাটতি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তারা পর্যাপ্ত আলোচনা করেনি বলেও অভিযোগ করেছেন।

এ প্রসঙ্গে ইথিওপিয়া সরকারের তিগ্রাই বিষয়ক ইমার্জেন্সি টাস্কফোর্স, প্রধানমন্ত্রী আবি আহমেদের কার্যালয় এবং ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য চাওয়া হলেও তাৎক্ষণিকভাবে তাদের কাছ থেকে সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে ।

অনলাইন আপডেট

আর্কাইভ