ঢাকা, রোববার 20 June 2021, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলক্বদ ১৪৪২ হিজরী
Online Edition

পশ্চিম তীরে ২ ফিলিস্তিনি নিরাপত্তা কর্মকর্তাকে হত্যা করল ইসরাইলী বাহিনী

সংগ্রাম অনলাইন ডেস্ক: ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরে তাদের দুই নিরাপত্তা কর্মকর্তাকে হত্যা করেছে ইসরায়েলের স্পেশাল ফোর্সেস।

ফেরারি বন্দুকধারীদের লক্ষ্য করে অভিযানের সময় সম্ভাব্য ভুল পরিচয়ের কারণে বৃহস্পতিবারের এ ঘটনা ঘটে থাকতে পারে বলে মন্তব্য করেছেন ইসরায়েলি একটি সূত্র, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সংলাপ দীর্ঘদিন ধরে থমকে থাকলেও আন্তর্জাতিক সমর্থনপুষ্ট ফিলিস্তিন অথরিটি (পিএ) পশ্চিম তীরে ইসরায়েলের সঙ্গে সমন্বয় করেই নিরাপত্তা বিধান করে। পিএর নিরাপত্তা কর্মকর্তারা খুব কমই ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায়, সাধারণত পশ্চিম তীরে ইসরায়েলের অভিযানের সময় দূরত্ব বজায় রাখে তারা। 

পশ্চিম তীরের জেনিনে ঘটা এ ঘটনার বিষয়ে ইসরায়েলি কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি। এ ঘটনায় তৃতীয় আরেকজন গুরুতর আহত হয়েছেন বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

একজন ফিলিস্তিনি বন্দুকধারী নিহত হয়েছেন বলে রয়টার্সকে জানিয়েছেন ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর একটি সূত্র। তিনি জানান, একজন বন্দুকধারীকে আটক করতে গোপনে ইসরায়েলি স্পেশাল ফোর্সেসের একটি ইউনিট জেনিন শহরে গিয়ে হাজির হয়। ওই বন্দুকধারী ফিলিস্তিনি সম্প্রতি ইসরায়েলের সেনাদের ওপর হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছিল। 

অভিযানের সময় দুই পক্ষের মধ্যে গোলাগুলিতে এক বন্দুকধারী নিহত ও অপর একজন আহত হন, তাকে আটক করা হয়েছে বলে সূত্রটি জানিয়েছে। তিনি আরও জানান, গোলাগুলির শব্দ শুনে নিকটবর্তী কম্পাউন্ড থেকে ফিলিস্তিনি নিরাপত্তা কর্মকর্তারা এগিয়ে এসে ইসরায়েলিদের দিকে গুলি ছোড়ে।

সূত্রটি বলেন, “তখন সম্ভবত তারা বুঝতে পারে যাদের দিকে গুলি ছুড়েছে তারা গোপনে আসা ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্য। কিন্তু আমাদের বাহিনী পাল্টা গুলি ছুড়ে, তারা মনে করেছিল ফিলিস্তিনি নিরাপত্তা সদস্যরা ওই ফেরারি সন্ত্রাসীদেরই অংশ, তাই তারা গুলি ছুড়ছে।”

এ সময় ইসরায়েলিদের পাল্টা গুলিতে দুই ফিলিস্তিনি নিরাপত্তা কর্মকর্তা নিহত হন বলে জানিয়েছেন জেনিনের ডেপুটি গভর্নর জামাল আবু এল-রাব।

তিনি জানান, ফিলিস্তিনি সামরিক গোয়েন্দা সংস্থার সদরদপ্তরের সামনে একটি গাড়িতে বসে থাকা এক ব্যক্তিকে হত্যা ও আরেকজনকে আহত করে ছদ্মবেশে আসা ইসরায়েলি সেনারা। নিহত ব্যক্তিকে নিজেদের সদস্য দাবি করেছে ইসলামিক জিহাদ। 

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, এই ঘটনা একটি ‘বিপজ্জনক উস্কানি’ এবং এর ফলাফলের জন্য ইসরায়েলকেই দায়ী ধরবে পিএ।

অনলাইন আপডেট

আর্কাইভ