ঢাকা, শুক্রবার 30 July 2021, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ জিলহজ্ব ১৪৪২ হিজরী
Online Edition

দরিদ্র দেশে দানের জন্য যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডোজ টিকা দিচ্ছে ফাইজার

সংগ্রাম অনলাইন ডেস্ক: মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেক দরিদ্র দেশগুলোকে দান হিসাবে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র সরকারকে কোভিড টিকার ৫০ কোটি ডোজ সরবরাহে রাজি হয়েছে।

এই ‍দুই ওষুধ কোম্পানি ২০২১ সালের মধ্যে ২০ কোটি ডোজ এবং আগামী বছরের প্রথম ৬ মাসের মধ্যে বাকি ৩০ কোটি ডোজ টিকা দেবে। এরপর যুক্তরাষ্ট্র এই টিকাগুলো ৯২টি স্বল্প আয়ের দেশ ও আফ্রিকান ইউনিয়নকে দেবে।

ফাইজার ও বায়োএনটেক বৃহস্পতিবার একথা জানিয়েছে। ফাইজারের এসব টিকা যুক্তরাষ্ট্রের উৎপাদন কেন্দ্রে বানানো হবে এবং অলাভজনক মূল্যে সরবরাহ করা হবে।

“যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে আমাদের অংশীদারিত্ব বিশ্বজুড়ে বিভিন্ন দরিদ্র দেশে যত দ্রুত সম্ভব কোটি কোটি ডোজ টিকা পাঠাতে সহায়ক হবে,” বলেছেন ফাইজারের প্রধান নির্বাহী আলবের্ত বুরলা।

এসব ডোজের মধ্যে প্রথম ২০ কোটি ডোজ সরবরাহ চলতি বছরের অগাস্ট থেকে শুরু হবে, চলবে পুরো বছরজুড়ে। বাকি ৩০ কোটি ডোজ আগামী বছরের জানুয়ারি থেকে জুনের শেষ নাগাদ সরবরাহের পরিকল্পনা করা হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের জন্য টিকার আরও ডোজ নেওয়ার সুযোগও থাকছে।

ফাইজার ও বায়োএনটেক এর আগে দেড় বছরের মধ্যে বিশ্বের নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে তাদের টিকার ২০০ কোটি ডোজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল; এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রকে এসব টিকা দেওয়া হচ্ছে, বলেছে ওষুধ কোম্পানি দুটি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যে নিম্ন আয়ের দেশগুলোতে করোনাভাইরাসের টিকা দেওয়ার পরিকল্পনা করছে তা বুধবারই রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ