বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১
Online Edition

দোয়ায় ও স্মরণে মরহুম মহিউদ্দিন আকবর

নাসীমুল বারী:

ইংরেজি কাব্যের বিখ্যাত উক্তি 'আমি তার কাছে এলেও সে আমার কাছে আসতে পারে না।' হাঁ আমাদের সবার প্রিয় ‘মহিউদ্দিন আকবর’-এর কাছে আমরা গিয়েছিলাম। তিনি আসতে পারেন নি। পারবেনও না। এটাই সত্য। কিন্তু আমাদের দোয়া আল্লাহ কবুল করলেই কেবল তিনি পাবেন। হে আল্লাহ মহিউদ্দিন আকবরকে ক্ষমা করুন। জান্নাতের উচ্চ মাকাম দান করুন। শান্তিতে রাখুন। তাঁর উত্তর প্রজন্মকে ধৈর্য ধরার তৌফিক দিন। আমীন।

গত ২২ মে ২০২১ শনিবার বাংলাদেশ লেখক সমিতির উদ্যোগে মরহুম মহিউদ্দিন আকবরকে নিবেদিত ‘দোয়া ও সাহিত্য সভা’ অনুষ্ঠিত হয়। কবি রবিউল মাশরাফীর পরিবহন পৃষ্ঠপোষকতায় নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার মানেহর গ্রামে অনুষ্ঠিত এই দোয়া ও সাহিত্য সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ লেখক সমিতির কেন্দ্রীয় সভাপতি বিশিষ্ট কথাসাহিত্যিক রুহুল আমিন বাচ্চু। প্রধান অতিথি ছিলেন সত্তর দশকের তুখোড় কথাসাহিত্যিক ফজলুল কাশেম।

কবি মহিউদ্দিন আকবর ছিলেন মানবিক, সামাজিক আর কর্মোদ্দীপক সৃজনশীল মানুষ। সাহিত্যাঙ্গনে সাহিত্যিক সৃষ্টির নেপথ্য কারিগরও ছিলেন মহিউদ্দিন আকবর। পদ্যকার, গদ্যকার, চিত্রশিল্পী, জাতীয় শিশু সংগঠক, স্কাউট- এ সব গুণের সমন্বিত সদা হাস্যময় একজন মানুষ মহিউদ্দিন আকবর। হাজার হাজার গুণগ্রাহী রেখে তিনি মহান আল্লাহর রাহে চলে গেছেন গত ৭ এপ্রিল ২০২১ তারিখে।

চিরনিদ্রায় ঘুমিয়ে আছেন সবার প্রিয় মহিউদ্দিন আকবর নারায়ণগঞ্জের মানেহরে। হৃদয়ের আবেগে, মনের ভালোবাসায় লেখক সমিতির উদ্যোগে কবি-সাহিত্যিকগণ এসেছিলেন দোয়া করতে, কবর জিয়ারাত করতে আর হৃদয়নিংড়ানো অনুভূতি প্রকাশ করতে। কবি পরিবারের আন্তরিকতা, অতিথিপরায়ণতায় মনে হয়েছিল সবার মাঝেই মহিউদ্দিন আকবর বিরাজ করছেন। 

সিক্ত আবেগে বক্তাগণ আলোচনা করতে গিয়ে বারবার আবেগপ্রবণ হয়ে পড়েন। মহিউদ্দিন আকবরের শ্যালক, জাতীয় শিশু সংগঠন ‘কেন্দ্রীয় চাঁদের হাট’-এর সাবেক আঞ্চলিক সংগঠক কাজী আবু নাসের মোঃ ফাইজুল্লাহ ১০/১২ বয়সের  শৈশব থেকেই মহিউদ্দিন আকবরের সাহচর্যে হয়ে ওঠেন ‘প্রতিরূপ মহিউদ্দিন আকবর’। এই স্মৃতিচারণে অতিথিবৃন্দ মহিউদ্দিন আকবরের শূন্যতায় কেঁদে ওঠেন। মহিউদ্দিন আকবরের কর্মসফলতা বিকশিত এখন উত্তর প্রজন্মে- তারই প্রমাণ শৃঙ্খল আর নান্দনিক এই আয়োজন। মরহুম কবি পরিবারের আপ্যায়নের নান্দনিকতায় আগত অতিথিরা সবাই মুগ্ধ।

মহিউদ্দিন আকবরকে নিবেদিত দোয়া ও সাহিত্য সভায় মহিউদ্দিন আকবরের জীবন কর্ম নিয়ে আলোচনা করেন ও নিবেদিত কবিতা পাঠ করেন- এসময়ের কবি আতিক হেলাল, কবি জানে আলম, কবি তাজ ইসলাম,  কবি রবিউল মাশরাফী, ছড়াকার ফরিদ সাইদ,  কবি খান কাওসার কবির, কবি জুলফিকার স্বপন।   আলোচনায় অংশ নেন ফজলুল কাশেম, এমদাদুর রহমান ফয়সাল,  মোঃ সাইফুল ইসলাম, কাজী আবু নাসের মোঃ ফাইজুল্লাহ, কবিপুত্র তৌফিক আকবর এবং কথাসাহিত্যিক নাসীমুল বারী। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ লেখক সমিতির সাংগঠনিক সম্পাদক জনপ্রিয় ছড়াকার মানসুর মুজাম্মিল। সঞ্চালনায় ছিলেন পুথিকবি, সম্পাদক, প্রকাশক জালাল খান ইউসুফী। দোয়া পরিচালনা করেন কাজী আবু নাসের মোঃ ফাইজুল্লাহ।

অনলাইন আপডেট

আর্কাইভ