ঢাকা, রোববার 20 June 2021, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলক্বদ ১৪৪২ হিজরী
Online Edition

'বিশ্বের বিভিন্ন প্রান্তে মুসলিম হত্যা করছে আমেরিকা': চীন

সংগ্রাম অনলাইন ডেস্ক: চীনের সিংকিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের বিরুদ্ধে চীন সরকারের হত্যাকাণ্ড ও নির্যাতনের অভিযোগ তুলে আমেরিকা  মুসলিমদের প্রতি সহানুভূতিশীল যে বক্তব্য দিচ্ছে তার নিন্দা করেছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং গতকাল (মঙ্গলবার) সিরিজ টুইটার পোস্টে এই সমালোচনা করেন।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে মুসলমানদেরকে হত্যা করছে আমেরিকা এবং তারা কথিত নির্যাতনের অভিযোগ তুলে উইঘুর মুসলমানদের প্রতি সহানুভূতি দেখাচ্ছে, এটি কপটতা এবং এর নিন্দা করে বেইজিং।

হুয়া চুনইং বলেন, সারা বিশ্বে মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড রয়েছে আমেরিকার বিরুদ্ধে; তারাই এখন চীনের উইঘুর মুসলমানদের ওপর নির্যাতনের অভিযোগ এনে সহানুভূতি দেখাচ্ছে। চীনা মুখপাত্র বলেন, মিথ্যা প্রত্যক্ষদর্শী সাজিয়ে অর্থের বিনিময়ে আমেরিকা কিছু লোকের বক্তব্য তুলে ধরেছে অথচ ১৪০ কোটি চীনা নাগরিক এ সমস্ত মিথ্যা প্রত্যক্ষদর্শীর ব্যাপারে যে কথা বলছে তা কানে তুলছে না ওয়াশিংটন। এমনকি সিংকিয়াং প্রদেশের সব জাতিগোষ্ঠীর আড়াই কোটি মানুষ যে কথা বলছে তাকেও গুরুত্ব দিচ্ছে না আমেরিকা।

চীনা মুখপাত্র সুস্পষ্ট করে বলেন, বিশ্বের যেকোন দেশের চেয়ে আমেরিকা মুসলমানদেরকে হত্যা করছে বেশি। কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে আমেরিকা ৮০টির বেশি দেশে সামরিক অভিযান চালিয়েছে এবং ইরাক, আফগানিস্তান ও সিরিয়ার মতো দেশে ৮ লাখের বেশি মুসলমান নিহত হয়েছে। এছাড়া, মার্কিন সামরিক আগ্রাসনের মুখে কোটি কোটি মানুষ শরণার্থী হয়েছে।

সিংকিয়াং প্রদেশের উইঘুর মুসলমানদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগে আমেরিকা ও পাশ্চাত্য যে সমস্ত বক্তব্য বিবৃতি দিয়েছে এবং তৎপরতা চালাচ্ছে তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেন হুয়া চুনইং। তিনি বলেন, আমেরিকা মানবাধিকারের বিষয়টিকে সবসময় রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে।

অনলাইন আপডেট

আর্কাইভ