ঢাকা, রোববার 20 June 2021, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলক্বদ ১৪৪২ হিজরী
Online Edition

চীনের সিনোফার্মের টিকা অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংগ্রাম অনলাইন ডেস্ক: চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ কোম্পানি সিনোফার্মের তৈরি করা করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও।

পশ্চিমা দেশগুলোর বাইরে উদ্ভাবিত করোনাভাইরাসের কোনো টিকা এই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবুজ সংকেত পেল। খবর বিবিসির।

এর আগ পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের করোনার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল ডব্লিউএইচও।

চীনা দুটি কোম্পানির তৈরি টিকার কয়েক কোটি ডোজ ইতোমধ্যে সেদেশে এবং বিশ্বের বিভিন্ন দেশে দেওয়া হয়ে গেছে। এর মধ্যে সিনোফার্মের তৈরি দুটি টিকার একটি হল বিবিআইবিপি-করভি (BBIBP-CorV)।

শুক্রবার এ টিকার অনুমোদন দেওয়ার কথা জানিয়ে ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ‘স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টস’ ১৮ বছরের বেশি বয়সীদের জন্য এই টিকার দুই ডোজ সুপারিশ করেছে।

“এর মাধ্যমে কোভিড-১৯ টিকার তালিকা আরেকটু দীর্ঘ হল, যেখান থেকে কোভ্যাক্স কিনতে পারবে। একই সঙ্গে অন্যান্য দেশের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ক্ষেত্রেও আস্থা বাড়াবে এবং টিকার প্রয়োগ ও আমদানির সুযোগ তৈরি হবে।”

বিশ্বের অর্ধশতাধিক দেশ ইতোমধ্যে সিনোফার্মের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

কয়েক দিন আগে বাংলাদেশেও চীনের সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, অল্প সময়ের মধ্যে চীন সরকারের উপহার হিসেবে এই টিকার পাঁচ লাখ ডোজ বাংলাদেশে আসছে।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ