ঢাকা, রোববার 20 June 2021, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলক্বদ ১৪৪২ হিজরী
Online Edition

পশ্চিম তীরে ‍দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইসরায়েলের নিরাপত্তা বাহিনী কথিত হামলার অভিযোগে দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে। এই ঘটনায় আরেকজন গুরুতর আহত হয়েছে। শুক্রবার দখলকৃত পশ্চিম তীরে এই ঘটনা ঘটে।

ইসরায়েলের গণমাধ্যমের খবরে বলা হয়, ওই ফিলিস্তিনিরা দেশীয় সাব-মেশিনগান (কার্লো) নিয়ে জেনিন শহরের নিকট অবস্থিত ইসরায়েলের সালেম সামরিক ঘাঁটির দিকে যায়।

ইসরায়েল পুলিশ জানায়, ওই তিন ফিলিস্তিনি ইসরায়েলের সামরিক ঘাঁটির প্রধান গেটে গুলি করে। জবাবে সীমান্ত পুলিশ এবং ইসরায়েলের সেনারা গুলি করলে দুইজন নিহত হয়। এই ঘটনায় ইসরায়েলের পক্ষে কোনো হতাহত হয়নি।

এমন সময় এই ঘটনা ঘটল যখন দখলকৃত পূর্ব জেরুজালেমে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ওই এলাকা থেকে ইসরায়েলের আধিপত্যবাদীরা ফিলিস্তিনিদের উচ্ছেদ করার চেষ্টা করছে। এ নিয়ে গত সপ্তাহে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর কয়েক দফা সংঘর্ষ হয়েছে।

এর আগে বুধবার ইফতারির সময় পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর ব্যাপক হামলা চালায় ইসরায়েলি সেনাবাহিনী। এ সময় গুলিতে এক ফিলিস্তিনির মৃত্যু হয়।

ফিলিস্তিন কর্তৃপক্ষ জানায়, পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ এলাকায় বেশ কিছুদিন ধরেই দখলদারিত্ব চালাচ্ছে ইসরায়েল। বুধবার সন্ধ্যায় ইফতার চলাকালে ফিলিস্তিনিদের উৎখাতে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। এসময় তাদের সাথে যোগ দেয় সাধারণ ইসরায়েলিরাও। নিরস্ত্র ফিলিস্তিনিরা পাল্টা বাধা দিলে তাদের ওপর লক্ষ্য করে গুলি চালানো হয়। এসময় ফিলিস্তিনি এক কিশোর গুলিবিদ্ধ হয়। আটক করা হয় বেশ কয়েকজন ফিলিস্তিনিকে। অভিযানের সময় আগুন লাগিয়ে দেয়া হয় ফিলিস্তিনিদের ঘরবাড়িতে। বৃহস্পতিবার মৃত্যু হয় ওই কিশোরের।

অনলাইন আপডেট

আর্কাইভ