বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১
Online Edition

অন্যরকম ইফতার

ইমাম সাজিদ:

আছরের নামাযের পর কোরআন পড়া শেষ করে সাগর জানালার কাছে বসে আছে। হঠাৎ গালিগালাজের শব্দ শুনে বাসার নিচের দিকে চোখ যায় তার। সে দেখতে পায়, বন্ধু হাসিবের বাবাকে বকেয়া ভাড়ার জন্য বাড়িওয়ালা অকথ্য ভাষায় গালিগালাজ করছে। 

 গায়ে হাত তোলার মতো অবস্থা। হাসিব বাবার সাথে নীরবে দাঁড়িয়ে আছে। হাসিবের চোখ দিয়ে অঝোরে পানি ঝরছে। করোনায় (কোভিড-১৯) হাসিবের বাবার চাকরিটা চলে যাওয়াতে খুবই আর্থিক সংকটে পড়ে গেছে তারা। এই আর্থিক সংকটের কারণে ঠিকমতো খাবারও জোটে না। নুন আনতে পান্তা ফুরোয় বললেই চলে। মধ্যবিত্ত পরিবার হওয়ায় লজ্জায় কারও কাছে হাতও পাততে পারে না। 

খানিকবাদেই সাগরের মা সবাইকে খাবার টেবিলে ডাকেন। আজ ইফতারিতে বিরিয়ানি রান্না করা হয়েছে। তাই তার ছোটবোন শৈলীর মুখে হাসি আজ। শৈলী বিরিয়ানি খেতে ভীষণ পছন্দ করে। বাসায় যেদিন বিরিয়ানি রান্না হয় শৈলী সেদিন সবচেয়ে বেশি খুশি হয়।

 

আজানের বাকি আর মাত্র ২০ মিনিট। টেবিলে ইফতারির খাবার প্রস্তুত। এমন সময় বন্ধু হাসিবের কথা মনে পড়ে যায় সাগরের। তার মনটা একদমই খারাপ হয়ে যায়। বিষয়টি খেয়াল করে তার বাবা কারণ জানতে চায়। তারপর সাগর তার বাবাকে কিছুক্ষণ আগে ঘটে যাওয়া ঘটনাটি এবং হাসিবদের আর্থিক সংকটে

অনলাইন আপডেট

আর্কাইভ