ঢাকা, রোববার 20 June 2021, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলক্বদ ১৪৪২ হিজরী
Online Edition

শিক্ষক নিয়োগের তৃতীয় গণবিজ্ঞপ্তি স্থগিত

সংগ্রাম অনলাইন ডেস্ক: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তি স্থগিত করার আদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রথম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষার সনদধারীদের মধ্যে যারা বঞ্চিত মনে করে আদালতে গিয়েছিলেন তাদের আগামী সাত দিনের মধ্যে নিয়োগ দেয়ার সুপারিশ করার নির্দেশ দিয়েছেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছে এনটিআরসিএ।

বৃহস্পতিবার (৬ মে) এনটিআরসিএ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, রায়ের বিষয়ে জানতে পেরেছি। তবে এখনও রায়ের কপি হাতে পাইনি। আদেশের প্রেক্ষিতে আমাদের আইনজীবীর সাথে পরামর্শ করব এবং এর ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেব।

তিনি বলেন, আমরা যা করেছি শিক্ষা মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের পরামর্শক্রমেই করেছি। আর মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বাইরে কোনো পদক্ষেপ আমরা নেইনি, নেব না।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে নিয়োগের জন্য প্রার্থী বাছাই ও সুপারিশ করার দায়িত্ব বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ)।

জানা গেছে, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন। ওই রায়ে কয়েকদফা নির্দেশনা ছিল। তার মধ্যে একটি ছিল সম্মিলিত মেধাতালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্য আবেদনকারীদের নামে সনদ জারি করবে। কিন্তু দুই বছরেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন।

সে আবেদনের শুনানি করে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৫৪ হাজার পদের জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর নিয়োগ থেকে বিরত থাকতে একটি আবেদন করেন রিটকারীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ