শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
Online Edition

জম্মু-কাশ্মীরে দুটি ৫০০ শয্যার কোভিড হাসপাতাল হচ্ছে 

৩ মে, ইন্টারনেট : করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় জম্মু ও কাশ্মীরে দুটি ৫০০ শয্যার করোনা হাসপাতাল নির্মাণ করতে যাচ্ছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।  

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা একটি উচ্চ পর্যায়ের বৈঠকে সভাপতিত্ব করার সময় হাসপাতাল নির্মাণের বিষয়ে পর্যালোচনা করা হয়েছে বলে জানিয়েছেন সরকারের একজন মুখপাত্র।

তিনি বলেন, জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বি ভি আর সুব্রহ্মণ্যম, ডিআরডিও, আইটিবিপি এবং এএফএমএস ইনস্টিটিউটের আধিকারিকরা ছাড়াও সংশ্লিষ্ট বিভাগের অন্যান্য আধিকারিকরা বৈঠকে অংশ নেন।

মুখ্যসচিব জানান, কেন্দ্রশাসিত অঞ্চলে গত কয়েক দিন ধরে করোনা রোগী ধারাবাহিকভাবে বাড়ছে। চিকিৎসা সুবিধার ঘাটতি সফলভাবে প্রশমিত করার জন্য, অস্থায়ী ডিআরডিও কোভিড হাসপাতালগুলি সময়মতো ভালভাবে নির্মাণ করার জন্য অনুরোধ করা হয়েছিল, তিনি বলেছিলেন এবং অনুরোধ করেছিলেন যে আসন্ন হাসপাতালগুলিকে অক্সিজেন সহায়তা এবং ১২৫টি সম্পূর্ণ সজ্জিত আইসিইউ শয্যাসহ আইসোলেশন বেড দিয়ে সজ্জিত করতে হবে।

ইউটিতে নিবেদিত কোভিড পরিকাঠামোর প্রয়োজনীয়তা মূল্যায়ন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব জম্মু ও কাশ্মীর সরকারকে অবিলম্বে ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণের জন্য উপযুক্ত স্থানগুলি চিহ্নিত করতে বলেন এবং ডিআরডিওকে বিশেষজ্ঞদের একটি দলের মাধ্যমে সংশ্লিষ্ট প্রস্তাবের অনুমান মূল্যায়ন এবং জমা দিতে বলেন।

বৈঠকে জানানো হয়, জম্মু ও কাশ্মীর সরকার নির্মাণ কাজ তাড়াতাড়ি শুরু করার জন্য জম্মু ও শ্রীনগরে দুটি জমি চিহ্নিত করেছে।

অতীতে ডিআরডিও প্রায় ১২ দিনের মধ্যে সারা দেশে ১০০০ শয্যাযুক্ত অস্থায়ী কোভিড হাসপাতাল তৈরি করেছে। জম্মু ও কাশ্মীরের দুটি ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণ ইউটিতে নিবেদিত কোভিড যতেœর জন্য চিকিৎসা পরিকাঠামোকে ব্যাপকভাবে শক্তিশালী করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ