সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

হাইকোর্টে সাত বেঞ্চ গঠন

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিভিন্ন ধরনের মামলার বিচারের জন্য ৭টি দ্বৈত বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এসব বেঞ্চে কোনো ধরনের আগাম জামিন আবেদনের শুনানি করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন তিনি।
গত বৃহস্পতিবার প্রধান বিচারপতির স্বাক্ষরে বেঞ্চ গঠন করে জারি করা বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেয়া হয়েছে।
সাতটি বেঞ্চে যে বিচারকগণ বিচারকাজ পরিচালনা করবেন তারা হলেন, বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান; বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামান; বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর; বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এএসএম আব্দুল মোবিন; বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি খিজির হায়াত; বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিল এবং বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী।
করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে সুপ্রিম কোর্টসহ সারা দেশে আদালতে স্বাভাবিক বিচার কাজ বন্ধ রয়েছে। তবে জরুরি মামলা শুনানির জন্য ভার্চুয়াল উপস্থিতিতে শুনানি করা হচ্ছে। প্রথমদিকে ক্ষুদ্র পরিসরে শুরু হলেও আইনজীবীদের অব্যাহত আবেদনের পরিপ্রেক্ষিতে ধীরে ধীরে আদালতের সংখ্যা ও এখতিয়ার বাড়ানো হচ্ছে।
বৃহস্পতিবার পর্যন্ত হাইকোর্ট বিভাগে ৫টি দ্বৈত বেঞ্চ ও একটি একক বেঞ্চে বিচার কাজ পরিচালিত হয়েছে। তবে সবগুলো বেঞ্চ প্রতিদিন বসেনি। কোনো কোনো বেঞ্চ একদিন পর একদিন বসেছে। এরই ধারাবাহিকতায় সাতটি বেঞ্চ গঠন ও এসব বেঞ্চের এখতিয়ার নির্ধারণ করে দিয়েছেন প্রধান বিচারপতি।

অনলাইন আপডেট

আর্কাইভ