শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমেছে

স্টাফ রিপোর্টার: কোভিডের দ্বিতীয় ঢেউ আবারও অনিশ্চিত পরিবেশ তৈরি করেছে, যার প্রভাব পড়েছে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধিতে। কোভিডের দ্বিতীয় ঢেউ এর অনিশ্চয়তায় ঋণ চাহিদা কম থাকায় মার্চ মাসে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমেছে। ফেব্রুয়ারিতে ৮.৯৩ শতাংশ থাকলেও মার্চে এসে তা ৮.৭৯ শতাংশে নেমে গেছে।  
গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক সূত্রে হালনাগাদে এই তথ্য পাওয়া গেছে। গেল বছরের অক্টোবরে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ৮ শতাংশে নেমে আসলেও ফেব্রুয়ারিতে এসে আবারও তা নয় শতাংশের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। মূলত কোভিডের প্রথম ঢেউ কেটে যাওয়া, টিকাদান শুরু হওয়া এবং ফলশ্রুতিতে অর্থনীতিতে চাহিদা বাড়ায় পণ্যের উৎপাদন বাড়ানোর দিকে মনোযোগী হয়েছিলেন উদ্যোক্তারা। যার প্রভাবে বাড়তে শুরু করেছিল ঋণ প্রবৃদ্ধি। কিন্তু মার্চ থেকে কোভিডের দ্বিতীয় ঢেউ আবারও অনিশ্চিত পরিবেশ তৈরি করেছে, যার প্রভাব পড়েছে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধিতেও।
এ প্রসঙ্গে ঢাকা চেম্বার এর সাবেক সভাপতি ও বিজনেস ইনিশিয়াটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) চেয়ারম্যান আবুল কাশেম খান গেল মাসেই বলেছিলেন, ভ্যাকসিনেশন শুরু হওয়ার পর সবার ভিতর একটি আশার সঞ্চার হয়েছিল, যার প্রভাবে বেসরকারি খাত বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে উৎসাহী হয়েছিল। এর ইতিবাচক প্রভাব ফেব্রুয়ারির ঋণ প্রবৃদ্ধিতে পড়েছে। তবে মার্চের মাঝামাঝি থেকে দ্বিতীয় ঢেউ যেভাবে শুরু হয়েছে তাতে দুশ্চিন্তা বাড়ছে উদ্যোক্তাদের। এর প্রভাব হয়তো এপ্রিল-জুনে গিয়ে পড়বে। আবারও অনিশ্চিত পরিবেশ শুরু হওয়ায় নতুন কোন বিনিয়োগের আশা দেখছেন না তিনি।  গেল অর্থ বছর জুড়েই বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধিতে খুব একটা পরিবর্তন আসেনি। প্রণোদনা প্যাকেজের ঋণ ছাড়ের ফলে চলতি অর্থবছরের শুরুর তিন মাসে প্রবৃদ্ধি সাড়ে ৯ শতাংশ পর্যন্ত পৌঁছেছিল। এরপর তা আবারও কমতে শুরু করে।   
চলতি অর্থবছরের জন্য ঋণ প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ধরা  হয়েছিল তা বাস্তবায়ন হবে না বুঝতে পেরে গেল ডিসেম্বরে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-ডিসেম্বর) জন্য বেসরকারিখাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৪.৮ শতাংশ থেকে কমিয়ে ১১.৫ শতাংশ ধরে কেন্দ্রীয় ব্যাংক। এখন সেই লক্ষ্যমাত্রাও পূরণ হচ্ছে না।
এ প্রসঙ্গে এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, বিশ্বজুড়েই আবারও পরিস্থিতি খারাপ হওয়ায় অর্থনীতির পুনরুদ্ধার হোঁচট খেয়েছে। এমন পরিস্থিতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি আসছে দিনগুলোতে বাড়বে না।

অনলাইন আপডেট

আর্কাইভ