রবিবার ২০ জুন ২০২১
Online Edition

স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দিতে প্রধান বিচারপতি বরাবর আবেদন

স্টাফ রিপোর্টার : লকডাউনের মেয়াদ আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত খুলে দিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বরাবর আবেদন জানিয়েছে ঢাকা আইনজীবী সমিতি।
গত মঙ্গলবার সমিতির সভাপতি আবদুল বাতেন এবং সাধারণ সম্পাদক খন্দকার মো. হজরত আলী স্বাক্ষরিত এক আবেদনে এই আহ্বান জানানো হয়।
আবেদনে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনে লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। ইতোমধ্যে অধস্তন অধিকাংশ আদালত বন্ধ থাকায় বিচারপ্রার্থীরা আইনগত প্রতিকার থেকে বঞ্চিত হচ্ছেন।
বিচারপ্রত্যাশী ব্যক্তিরা মামলা রুজু করতে পারছেন না। আবার বিজ্ঞ আদালত থেকে আসামিদের প্রতি গ্রেফতারি পরোয়ানা ইস্যু থাকায় তারা আত্মসমর্পণ করতে না পারায় তারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।
এজন্য স্বাস্থ্যবিধি মেনে অধস্তন আদালতসমূহ খোলা রেখে বিচারকার্য পরিচালনায় ঢাকা বারের পক্ষ থেকে তিন দফা সুপারিশ করা হয়।
সুপারিশগুলো হলো- প্রথমত, অধস্তন আদালতে হাজতি আসামি ও আত্মসমর্পণকারী আসামিদের জামিন শুনানির ব্যবস্থা গ্রহণ করা। দ্বিতীয়ত, দেওয়ানি ও ফৌজদারি মামলা রুজুসহ অতীব জরুরি বিষয়ে শুনানির ব্যবস্থা গ্রহণ করা। তৃতীয়ত, চেক ডিজঅনার সম্পর্কিত নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের মামলা আইনগত সময়ের মধ্যে রুজুর ব্যবস্থা করা এবং উক্ত আইনে সাজাপ্রাপ্ত আত্মসমর্পণ ও দণ্ডপ্রাপ্ত জেলে থাকা আসামিদের জামিন শুনানির ব্যবস্থা গ্রহণ করা।
উল্লেখ্য, গত ৫-১১ এপ্রিল প্রাথমিক বিধিনিষেধের সময় অধস্তন সব ধরনের আদালত বন্ধ থাকে। ২১ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় দফায় কঠোর লকডাউন শুরু হলে নিম্ন আদালতে জামিন শুনানির জন্য ভার্চুয়াল আদালত চালু করা হয়। এখন তৃতীয় দফায় সেই লকডাউন ফের ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ