রবিবার ২০ জুন ২০২১
Online Edition

১৬ দিন বন্ধ থাকার পর অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু

স্টাফ রিপোর্টার : টানা ১৬ দিন পর দেশের অভ্যন্তরীণ রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভোএয়ার ফ্লাইট চলাচল শুরু হয়েছে। গতকাল বুধবার সকাল থেকে ফ্লাইট চলাচল শুরু হয়। এর আগে গত মঙ্গলবার বেবিচক সীমিত পরিসরে এবং গতকাল বুধবার ২১ এপ্রিল থেকে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়। অনুমতি পাওয়ার পরপরই ফ্লাইট চালুর ঘোষণা দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভোএয়ার।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, গতকাল বুধবার সকাল থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের দুইটি অভ্যন্তরীণ ফ্লাইট যশোর ও চট্টগ্রামে যায়। এছাড়াও দিনব্যাপী অন্যান্য এয়ারলাইনগুলোর ফ্লাইট পরিচালনার কথা রয়েছে। তবে কোনো এয়ারলাইন্সই কক্সবাজার ও রাজশাহী রুটে ফ্লাইট ঘোষণা করেনি। গত ৫ই এপ্রিল থেকে সরকার ঘোষিত বিধিনিষেধের কারণে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চলাচল বন্ধ ছিল। বেবিচক জানায়, দেশের বিভিন্ন জেলা থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যাওয়া প্রবাসীরা লকডাউনের কারণে সড়কপথে বাড়ি ফিরতে পারে না। তাই তাদের জন্যেই প্রধানত ফ্লাইট চালু করা হয়েছে।
এদিকে করোনা মহামারির জন্য অভ্যন্তরীণ রুটে ১৬ দিন বন্ধ থাকার পর ইউএস-বাংলা এয়ারলাইন্স গতকাল বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু হয়েছে। প্রাথমিকভাবে স্বাস্থ্য সতর্কতা মেনে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, যশোর, সৈয়দপুর ও বরিশাল রুটে ফ্লাইট পরিচালনা শুরু হয়েছে। গতকাল বুধবার ২১ এপ্রিল থেকে রাজধানী ঢাকা থেকে চট্টগ্রামে ৩টি, সিলেটে ২টি, যশোরে ২টি, সৈয়দপুরে ২টি ও বরিশালে ১টি ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। ইউএস-বাংলা এয়ারলাইন্স ৭টি ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলো পরিচালনা করবে।
ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ১০টা, দুপুর ২টা ১৫ মিনিট ও বিকেল ৫টা ২০ মিনিটে এবং চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে বেলা ১১টা ২৫ মিনিট, দুপুর ৩টা ৪০ মিনিট ও সন্ধ্যা ৭টায়। ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৮টা, সন্ধ্যা ৭টা এবং সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ৯টা ২০ মিনিট ও রাত ৮টা ২০ মিনিটে। ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ১০টা ১৫ মিনিট ও বিকেল ৫টা ১৫ মিনিটে এবং সৈয়দপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে বেলা ১১টা ৪৫ মিনিট ও সন্ধ্যা ৭ টায়। ঢাকা থেকে যশোরের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৯টা ও বিকেল ৫টা ৩০ মিনিটে এবং যশোর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ১০টা ১৫ মিনিট ও সন্ধ্যা ৭টায়।
ঢাকা থেকে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৯টা ৩৫ মিনিটে এবং বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ১০টা ৪৫ মিনিটে। ঢাকা থেকে চট্টগ্রামের ওয়ান ওয়ের জন্য ন্যুনতম ভাড়া সকল প্রকার ট্যাক্স ও সারচার্জসহ মোট ৩,৪৯৯ টাকা ও রিটার্ন ভাড়া ৬,৮৯৮টাকা। এছাড়া ঢাকা থেকে সৈয়দপুর, সিলেট, যশোর ও বরিশালে ন্যূনতম ভাড়া ওয়ান ওয়ের জন্য ৩,৩৯৯ টাকা আর রিটার্ন ভাড়া ৬,৬৯৮ টাকা সকল প্রকার ট্যাক্স ও সারচার্জসহ। ইউএস-বাংলা এয়ারলাইন্সে অভ্যন্তরীণ রুটে ভ্রমণ করার জন্য যে কোনো তথ্যের জন্য যোগাযোগ করুন ০১৭৭৭৭৭৭৮০০-৬।
বিশেষ শর্তে ঢাকা-চীন ফ্লাইট চালু : বাংলাদেশি যাত্রীদের জরুরি যাতায়াতের জন্য বিশেষ বিবেচনা ও শর্তে রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ চারটি এয়ারলাইন্সকে চীনে (অনুমোদিত গন্তব্যে) ফ্লাইট পরিচালনার অনুমোদন দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। অন্য তিনটি ফ্লাইট হলো বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স এবং চায়না সাউদার্ন এয়ারলাইন্স। গতকাল বুধবার থেকে এ চারটি এয়ারলাইন্সের ফ্লাইট চীনে যাবে।
গত শুক্রবার ১৬ এপ্রিল বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সিদ্ধান্ত হয়, ঢাকা থেকে যারা চীনে যাবেন কিংবা চীন থেকে ঢাকায় আসবেন তাদের যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর ল্যাবরেটরিতে করা করোনা সনদ নিয়ে আসতে হবে। চীন থেকে যারা ফিরবেন তাদের বাধ্যতামূলকভাবে সরকার নির্ধারিত আবাসিক হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারন্টাইনে থাকতে হবে।
ঢাকায় যে সকল ফ্লাইট আসবে সেসব এয়ারক্রাফটে (ন্যারো বডি সিঙ্গেল ইসলে) সর্বোচ্চ ১০০ জন এবং বড় এয়ারক্রাফটে (ওয়াইড বডি ডাবল ইসলে) ১৫০ জন যাত্রী পরিবহন করতে পারবে। এছাড়া বড় ও ছোট উভয় এয়ারক্রাফটে (ইকোনমির সর্বশেষ সারি ও বিজনেস ক্লাসের কমপক্ষে একটি আসন) করোনা সন্দেহভাজন রোগীর জন্য সংরক্ষণ করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ