শুক্রবার ১৪ মে ২০২১
Online Edition

সম্পূর্ণ অন্যায় পরিস্থিতিতে নাভালনি : বাইডেন

সংগ্রাম অনলাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কারারুদ্ধ ক্রেমলিন সমালোচক অ্যালেক্সই নাভালনি ‘সম্পূর্ণ অন্যায়’ পরিস্থিতিতে রয়েছেন। নাভালনির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শনিবার বাইডেন বলেন, ‘এটি সম্পূর্ণ, সম্পূর্ণই অন্যায়’।

ক্রেমলিন সমালোচকের ব্যক্তিগত চিকিৎসক আনাস্তাসিয়া ভাসিলিভাসহ চারজন চিকিৎসক কারাগারের কর্মকর্তাদের কাছে তাকে জরুরি-ভাবে দেখার অনুমতি চেয়ে চিঠি দিয়েছেন। সেখানে বলা হয়েছে, নাভালনির শরীরে পটাশিয়ামের লেভেল সংকটময় অবস্থায় পৌঁছে গেছে। এক টুইট বার্তায় চিঠিটি শেয়ার করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, রেনাল ফাংশন এবং হার্টের ছন্দপতন যে কোনো সময় ঘটতে পারে। সাধারণত রক্তের পটাশিয়াম লেভেল ৬.০ মিলিমোল হলেই জরুরি ভিত্তিতে চিকিৎসার প্রয়োজন। কিন্তু নাভালনির রক্ত পরীক্ষার রিপোর্টে দেখা গেছে, তার পটাশিয়াম লেভেল বর্তমানে ৭.১।

কারাগারে পর্যাপ্ত সুচিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ জানিয়ে গত ৩১ মার্চ থেকে কোনো ধরনের খাবার গ্রহণ করছেন না ৪৪ বছর বয়সী অ্যালেক্সই নাভালনি। রাজধানী মস্কো থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) পূর্বদিকে অবস্থিত আই কে-২ সংশোধনমূলক পেনেল কলোনিতে কারাভোগ করছেন এই নেতা।

এদিকে এর আগে চিকিৎসকরা অনশনের কারণে নাভালনির সম্ভাব্য হৃদরোগের বিষয়ে সতর্ক করেছেন। তারা আরও জানান যে কোনো মুহূর্তে মারা যেতে পারেন নাভালনি।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ