শুক্রবার ১৪ মে ২০২১
Online Edition

পদ্মাসেতুর নির্মাণকাজের অগ্রগতি শতকরা ৮৫ শতাংশ: কাদের

সংগ্রাম অনলাইন ডেস্ক: নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে চলছে পদ্মাসেতুর নির্মাণকাজ বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বর্তমানে পদ্মাসেতুর নির্মাণকাজের অগ্রগতি শতকরা ৮৫ শতাংশ বলেও তিনি জানান।

রোববার (১৮ এপ্রিল) সেতু বিভাগের সঙ্গে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা সভায় এ কথা জানান সেতুমন্ত্রী। ওবায়দুল কাদের নিজ বাসভবন থেকে ভার্চ্যুয়ালি এ সভায় যুক্ত হন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে চলছে পদ্মাসেতুর নির্মাণকাজ। ইতোমধ্যেই ৪১টি স্প্যান বসানো হয়েছে। এখন রেলওয়ে ও সড়ক পথের স্ল্যাব বসানোর কাজ এগিয়ে চলছে। গত শনিবার (১৭ এপ্রিল) পর্যন্ত পদ্মাসেতুর নির্মাণকাজের অগ্রগতি শতকরা ৮৫ শতাংশ।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ২০২২ সালের জুন মাসে এ সেতুর নির্মাণকাজ শেষ হলে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ইতোমধ্যে প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ একটি টিউবের রিং প্রতিস্থাপনসহ বোরিং কাজ শেষ হয়েছে। এরমধ্যে টিউবটির ৪০০ মিটার রোড স্ল্যাব নির্মাণকাজ শেষ হয়েছে। এ পর্যন্ত টানেল নির্মাণকাজের অগ্রগতি শতকরা ৬৬.৫০ শতাংশ বলে জানান তিনি।

রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং এয়ারপোর্ট রোড থেকে আশুলিয়া বাইপাইল হয়ে ঢাকা ইপিজেড পর্যন্ত চার লেনের সড়ক ও উড়ালপথ নির্মাণ প্রকল্পের কিছুটা গতি পেলেও আশানুরূপ অগ্রগতি হয়নি বলে জানান সেতুমন্ত্রী।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ