শুক্রবার ১৪ মে ২০২১
Online Edition

প্রবাসীদের জন্য ৫ দেশে ১০০ বিশেষ ফ্লাইট অনুমোদন, শনিবার শুরু

সংগ্রাম অনলাইন ডেস্ক: বাংলাদেশে কঠোর লকডাউনে নিয়মিত বিমান চলাচল বন্ধ থাকার মধ্যে প্রবাসীদের কর্মস্থলে ফিরে যেতে আগামী শনিবার থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট শুরু হবে। প্রাথমিকভাবে পাঁচটি দেশে ১০০ থেকে ১২০টি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। 

গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান জানান।

এম মফিদুর রহমান বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে কোনো বাংলাদেশি আটকে পড়লে বা দেশে ফিরতে চাইলে তাদেরকেও ফিরতি ফ্লাইটে দেশে ফিরতে পারবেন। তবে, একান্ত প্রয়োজন না হলে তাদের দেশে ফেরা নিরুৎসাহিত করা হবে।

এ অবস্থায় কেউ ফিরতে চাইলে তার কোভিড-১৯ নেগেটিভ সনদ থাকতে হবে ও ফেরার পর তাকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার শর্ত মানতে হবে বলে জানান বেবিচক চেয়ারম্যান।

বৃহস্পতিবার আন্তঃমন্ত্রণালয় সভায় অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মো. মাহবুব আলী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, বেবিচক চেয়ারম্যান, বিমানের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এর আগে করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর বিধিনিষেধের আওতায় ১৪ থেকে ২০ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়। এতে অন্তত ৩০ হাজার পুরোনো ও নতুন কর্মীর বিদেশে গিয়ে কাজে যোগদান অনিশ্চয়তার মধ্যে পড়ে। জনশক্তি খাতের সাথে যুক্ত ব্যবসায়ী ও ট্রাভেল এজেন্টগণও বিদেশগমনেচ্ছুকদের জন্য ফ্লাইট খুলে দেওয়ার দাবি জানান।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ