মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
Online Edition

রোজা রেখেই ব্যাট হাতে ইতিহাস গড়লেন রিজওয়ান

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ৯ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে সফরকারী পাকিস্তান। ২০৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাবর আজমরা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে রান তাড়ায় উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ জুটির নতুন ইতিহাস গড়েছেন মোহাম্মদ রিজওয়ান এবং বাবর আজম। প্রোটিয়াদের বিপক্ষে তাদের উদ্বোধনী জুটিতে এসেছে ১৯৭ রান।

১২২ রানের ইনিংস খেলে বাবর আজম আউট হলেও ৪৭ বলে ৭৩ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ রিজওয়ান। তার ইনিংসে ছিল ৫টি চার এবং ২টি ছয়। মাহে রমযানের রোজা রেখেই বাবর আজমের সাথে অনবদ্য এ ইতিহাস গড়েন রিজওয়ান। ম্যাচ শেষে অধিনায়ক বাবর আজম জানিয়েছেন রিজওয়ানের রোজা রাখার বিষয়টি। টি-টোয়েন্টিতে রান তাড়ায় উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ জুটিসমূহ:১৯৭ মোহাম্মদ রিজওয়ান (৭৩*) এবং বাবর আজম (১২২) বনাম দক্ষিণ আফ্রিকা, সেঞ্চুরিয়ন ২০২১

১৭১*  মার্টিন গাপটিল (৮৭*) এবং কেন উইলিয়ামসন (৮৪*) বনাম পাকিস্তান, হ্যামিল্টন ২০১৬

১৪৩*  মাইকেল ল্যাম্ব (৫৩*) এবং অ্যালেক্স হেলস (৮০*) বনাম নিউজিল্যান্ড, ওয়েলিংটন ২০১৩।

মোহামেডানের ফুটবল কোচ শন লি অস্ট্রেলিয়ায়

স্পোর্টস রিপোর্টার : দেশের ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ফুটবল দলের কোচ শেন লি ছুটি কাটাতে অস্ট্রেলিয়া গেছেন। করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে সরকার ১৪ এপ্রিল মধ্যরাত থেকে দেশব্যাপী লকডাউন দিয়েছে। এবারের  লকডাউনে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল ব্যবস্থা বন্ধ রয়েছে। লকডাউনের একদিন আগেই মোহামেডানের কোচ শেন লি ছুটি কাটাতে অস্ট্রেলিয়ায় গেছেন। ক্লাব সূত্রে জানা গেছে ভিসা সংক্রান্ত কাজেই কোচকে ছুটি দিয়েছে ক্লাব। ভিসার কাজ শেষ হলেই আবার সাদা কালো দলের অনুশীলন করাবেন শেন লি। কোচকে এই মুহূর্তে ছুটি দেওয়া প্রসেঙ্গে ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকীব বলেন, ‘কোচ পরশু দিন অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন। তিনি ব্রিটিশ হলেও অস্ট্রেলিয়ান পাসপোর্ট। তার ভিসার মেয়াদ শেষ হয়ে আসছিল। খেলা এখন স্থগিত তাই তাকে আমরা দুই সপ্তাহের ছুটি দিয়েছি।’ শেন লির অনুপস্থিতিতে অনুশীলন চালিয়ে যাবেন সহকারী কোচ আলফাজ আহমেদ।মোহামেডান ফুটবল দল এতদিন অনুশীলন করছিল ইউনাইটেড গ্রুপের মাঠে। চলমান লকডাউনের মধ্যে এত দূরে আসা-যাওয়ার সমস্যার জন্য ক্লাবের মাঠেই এখন চলছে ফুটবলারদের অনুশীলন। মোহামেডান ক্লাব মাঝে মধ্যেই খবরের শিরোনাম হতো ‘পারিশ্রমিকের জন্য অনুশীলন বন্ধ ফুটবলারদের’ কিংবা ‘পারিশ্রমিক না পেয়ে কোচের অভিযোগ’। নতুন পরিচালনা পর্ষদ দায়িত্ব পাওয়ার পর ফুটবলারদের পারিশ্রমিক নিয়ে খুব সচেতন।ইতোমধ্যে মার্চ মাসের পারিশ্রমিক বুঝে পেয়েছেন ফুটবলাররা। মধ্যবর্তী দলবদলে কিংস থেকে মোহামেডানে আসা ফুটবলার রবিউল ইসলাম দুই লাখ টাকা সম্মানী পেয়েছেন। সময়মতো পারিশ্রমিক বুঝে পাওয়ায় ফুটবলাররা সন্তুষ্ট বলে জানিয়েছেন ফুটবল দলের ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকীব, ‘ফুটবলাররা পারিশ্রমিক পেয়ে সন্তুষ্ট। এখন তাদের মাঠে সেরাটা দেয়ার পালা। ক্লাবের নতুন ফুটবল কমিটির চেয়ারম্যান (প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর) খুবই আন্তরিক। লকডাউনের আগে ফুটবলার ও টিম ম্যানেজম্যান্টের সাথে আলোচনায় বসেছিলেন। তিনি ফুটবল দলের সকল বিষয়ে খুঁটিনাটি জেনেছেন।’ মোহামেডান ঘরোয়া ফুটবল লিগের সর্বশেষ শিরোপা জিতেছে ২০০২ সালে। প্রায় দুই দশক লিগ ট্রফি আনতে পারছে না সাদা-কালো শিবির। চলমান লিগের দ্বিতীয় লেগ শুরু হবে। আগামী মৌসুমে শিরোপার জন্য দল গড়ার পরিকল্পনা রয়েছে সাদা-কালোদের। পরিচালনা পর্ষদ পরিচালক প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীরকে ফুটবল কমিটির চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছে। সপ্তাহ খানেকের মধ্যে পূর্ণাঙ্গ ফুটবল কমিটি ও টেকনিক্যাল কমিটি গঠিত হওয়ার কথা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ