মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
Online Edition

শ্রীলংকায় মাঠের অনুশীলন শুরু করেছে টাইগাররা

স্পোর্টস রিপোর্টার : শ্রীলংকা সফরে তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেনটাইন শেষে মাঠের অনুশীলন শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট দল। গত ১২ এপ্রিল শ্রীলংকায় পৌঁছে বাংলাদেশ দল। কলম্বোতে পৌঁছে একঘণ্টার বাস জার্নি করে বাংলাদেশ দল পৌঁছায় নেগোম্বোতে। সেখানে দল জেটউইং বিচ রিসোর্টে ওঠার পরই বাংলাদেশ দলের প্রথম পিসিআর টেস্ট করানো হয়েছে। ওই রিপোর্টে সবারই নেগেটিভ আসে। এখানেই তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেনটাইন কাটিয়েছে টাইগাররা। 

বাধ্যতামূলক এই কোয়ারেনটাইন শেষ করে গতকাল থেকেই মাঠের প্রস্তুতিতে নেমে পড়েছে বাংলাদেশ দল। এরআগে বুধবার দ্বিতীয় দফায় করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসাতে গতকাল চতুর্থ দিন থেকে অনুশীলন শুরু করতে পেরেছেন মুমিনুল-মুশফিকরা। স্থানীয় সময় সকাল পৌনে ৯টায় টিম হোটেল থেকে ২০ মিনিট দূরত্বের একটি মাঠে অনুশীলন করেছে বাংলাদেশ দল। কলম্বোর নিগোম্বয় প্রথম দিনের এই অনুশীলনে সম্ভাব্য সবই করেছে বাংলাদেশ দল। নেট ব্যাটিং, বোলিং, ফিল্ডিং প্রতিটি বিভাগেই নিজেদের শানিয়ে নিয়েছেন অতিথিরা। দিনের অনুশীলনের শুরুটা হয়েছে গা গরম এর মধ্য দিয়ে। হালকা স্ট্রেচিং মাধ্যমে প্রথম দিনের প্রস্তুতি শুরু করেছে লাল সবুজের দল। স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ২১ এপ্রিল পাল্লেকেলে স্টেডিয়ামে। একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচটি গড়াবে ২৯ এপ্রিল। নিগম্বর মাঠের সেন্টার উইকেটে আম্পায়ারের নেটে বল করেছেন আবু জয়েদ রাহি, সৈয়দ খালেদ আহমেদরা। টিম লিডার খালেদ মাহমুদ সুজন তা পরখ করে দেখছেন। অদূরে দুই সতীর্থ সাদমান ইসলাম অনিক ও তাসকিন আহমেদ লাইট ক্যাচিংয়ে মাংসপেশি ফ্রী করে নিচ্ছেন।

মাঠের এক প্রান্তে নেট ব্যাটিং করেছেন তামিম ইকবালকে। অন্তর্র্বর্তীকালীন স্পিন বোলিং কোচ ইসলামের নির্দেশনা তার বিপক্ষে বল করেছেন দুই স্পিনার নাঈম হাসান ও তাইজুল ইসলাম। টাইগার দলপতি মমিনুল হক ও হাত ঘুরিয়েছেন। এই মাঠে আজও ঘাম ঝড়াবে টাইগাররা। দুই দিন সীমিত পরিসরের অনুশীলনের পর ১৭ থেকে ১৮ এপ্রিল কাতুনায়েকেতে নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। স্বাগতিক বোর্ড দুই দিনের প্রস্তুতি ম্যাচের জন্য কোনও দল না দেয়াতেই বড় স্কোয়াড নিয়ে শ্রীলংকা সফরে যেতে হয়েছে বাংলাদেশ দলকে। এই ম্যাচে সবার অবস্থা পর্যালোচনা করে ঘোষণা করা হবে টেস্ট সিরিজের মূল স্কোয়াড। শ্রীলংকা সফরে বাংলাদেশের দুটি টেস্ট হবে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম সেখানে টেস্ট খেলবে বাংলাদেশ। ২১ এপ্রিল প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৯ এপ্রিল। বাংলাদেশ দল শ্রীলংকায় সবশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। সেবার গলে প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় ম্যাচে নিজেদের শততম টেস্টে স্মরণীয় জয় পায় বাংলাদেশ।

অনলাইন আপডেট

আর্কাইভ