বৃহস্পতিবার ১৩ মে ২০২১
Online Edition

ইরানের ৬০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ উসকানিমূলক: আমেরিকা

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরান তার নাতাঞ্জ পরমাণু স্থাপনায় শতকরা ৬০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ করার যে ঘোষণা দিয়েছে সে ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে আমেরিকা ও ফ্রান্স। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি এ ঘটনাকে ‘উসকানিমূলক’ আখ্যায়িত করার পাশাপাশি বলেছেন, জো বাইডেন প্রশাসনে এখনো ইরানের সঙ্গে পরমাণু আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষপাতী।

ইরানের এক ধাপে ইউরেনিয়াম সমৃদ্ধরণের মাত্রা তিনগুণ বাড়িয়ে দেয়ার ব্যাপারে মার্কিন সরকার উদ্বিগ্ন বলেও জানান সাকি।

ইরান এ পর্যন্ত সর্বোচ্চ ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে।

হোয়াইট হাউজের মুখপাত্র দাবি করেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে চায়।

এদিকে দু’দিন আগে ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় তিন দিন আগে যে নাশকতামূলক হামলা হয় সে ব্যাপারে কোনো প্রতিক্রিয়া না জানালেও ইরানের নতুন ঘোষণার ব্যাপারে মুখ খুলেছে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্টের প্রাসাদ এক বিবৃতিতে বলেছে, ইরান ৬০ শতাংশ হারে ইউরেনিয়াম সমৃদ্ধ করার যে সিদ্ধান্ত নিয়েছে তার নিন্দা জানায় প্যারিস।

এর আগে ইরানের শীর্ষ পর্যায়ের পরমাণু আলোচক এবং উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি মঙ্গলবার বিকেলে ঘোষণা করেছিলেন, তার দেশ বুধবার থেকে ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করবে। তিনি ইরানের প্রেস টিভিকে জানান, নাতাঞ্জ পরমাণু স্থাপনায় অন্তর্ঘাতমূলক তৎপরতার কারণে ক্ষতিগ্রস্ত সেন্ট্রিফিউজ শুধুমাত্র বদল করা হবে না বরং ইরান সেখানে ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করবে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ