সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

মকবুল আহমাদের ইন্তিকালে বিএনপিসহ বিভিন্ন দলের শোক

স্টাফ রিপোর্টার : বর্ষিয়ান রাজনীতিবিদ, বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর মকবুল আহমাদের ইন্তিকালে দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন গভীর শোক প্রকাশ করেছেন। তারা বলেছেন, মকবুল আহমাদ বর্তমান দুঃশাসনের বিরুদ্ধে জনগণকে সংগঠিত করে আন্দোলন গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। জনঅধিকার, গণতন্ত্র ও ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে তার অগ্রণী ভূমিকা ছিল প্রশংসনীয়।
গতকাল মঙ্গলবার দেয়া পৃথক পৃথক বিবৃতিতে তারা শোক প্রকাশ করেন।
বিএনপি : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক শোকবার্তায় জামায়াতে ইসলামী বাংলাদেশ-এর সাবেক আমীর ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মকবুল আহমাদের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন।
গতকাল দেয়া এক শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, মকবুল আহমাদ বর্তমান দুঃশাসনের বিরুদ্ধে জনগণকে সংগঠিত করে আন্দোলন গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। জনঅধিকার, গণতন্ত্র ও ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে তার অগ্রণী ভূমিকা ছিল প্রশংসনীয়। তিনি একজন ইসলামী চিন্তাবিদ ছিলেন।
বিএনপি মহাসচিব শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।
এলডিপি: লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি সভাপতি কর্ণেল (অব:) অলি আহমদ বীর বিক্রম তার দেয়া শোকবাণীতে মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং জান্নাতের সর্বোচ্চ আসনে সমাসীন করার জন্য মহান আল্লাহর কাছে দোয়া করে বলেন, তিনি অত্যন্ত ভদ্র, অমায়িক, বিনয়ী ব্যক্তি ছিলেন। আমরা তাকে হারালাম। শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।
কল্যাণ পার্টির শোক: বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:)  সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমীর মকবুল আহমাদ-এর মৃত্যতে, আমি গভীর শোক প্রকাশ করছি , তার রূহের মাগফেরাত কামনা করছি। তিনি বলেন, বিশ দলীয় জোট করার সুবাদে, আমি তাকে একজন প্রাজ্ঞ, সহযোগিতাপ্রবণ রাজনৈতিক জ্যেষ্ঠ  জোট-সহকর্মী হিসাবে  পেয়েছিলাম।  রাজনীতির বাইরে তিনি একজন বস্তুনিষ্ঠ  ইসলামী চিন্তাবিদ ছিলেন । তিনি তার কথায় এবং লিখার মাধ্যমে  মানুষকে চেতনায়  উদ্দীপ্ত ও  নিবেদিত করতে সফল ছিলেন। জাতীয়  রাজনীতির অংগনে তার নিজের ও তার নেতৃত্বে  জামায়াত-এর ভূমিকা ইতিহাসের গঠনমূলক  অংশ হয়ে থাকবে ।
খেলাফত মজলিস: বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমীর মকবুল আহমাদের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। আজ প্রদত্ত এক যৌথ শোক বাণীতে নেতৃদ্বয় বলেন, মকবুল আহমাদ একজন ভদ্র, নম্র ও অমায়িক স্বভাবের মানুষ ছিলেন। একইসাথে তিনি একজন দৃঢ়চেতা ব্যক্তি ছিলেন। তার দলে এক কঠিন সময়ে তিনি দায়িত্ব পালন করেছেন।
নেতৃদ্বয় মরহুম মকবুল আহমাদের রুহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে জান্নাতুল ফেরদাউস নসিবের জন্য দোয়া করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।  
বাংলাদেশ লেবার পার্টির শোক: গভীর শোক প্রকাশ, বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকার্ত পরিবারবর্গ, দলীয় নেতাকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান, ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান, সিনিয়র ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন ও ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী। বাংলাদেশ ছাত্রমিশন সভাপতি সৈয়দ মোহাম্মদ মিলন, সিনিয়র সহ-সভাপতি নাসরুল্লাহ তালুকদার, সাধারন সম্পাদক মোঃ শরিফুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক কবি ইকবাল মাহমুদ।
জাগপা : জাতীয় গনতান্ত্রিক পার্টি-জাগপার সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, সহ সভাপতি রাশেদ প্রধান, সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
বাংলাদেশ মুসলিম লীগ: বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি, সাবেক এমপি এডভোকেট বদরুদ্দোজা সুজা, মহাসচিব কাজী আবুল খায়ের, নির্বাহী সভাপতি আবদুল আজিজ হাওলাদার স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম  গভীর শোক ও সমবেদনা জানিয়ে এক বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে মুসলিম লীগ  নেতৃবৃন্দ   বলেন,  মরহুম মকবুল আহম্মদ সাহেব কর্মজীবনে শিক্ষক ছিলেন। শিক্ষকতা থেকে রাজনীতিতে পদার্পণ করেন। সারাজীবন সাধারণ জীবনযাপন  করেছেন। একজন সৎ ও অহিংস মানুষ ছিলেন। আমরা তার ইন্তিকালে গভীর ভাবে মর্মাহত। তার ইন্তিকালে জাতি একজন সুসন্তানকে হারালো। যা সহজে পূরণ হওয়ার নয়। আমরা বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের ও অনুসারীদের প্রতি জানাই আন্তরিক সমবেদনা। মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে মোনাজাত করি তার নেককাজগুলো কবুল করে তাকে যেন জান্নাতবাসী করেন।
শিক্ষক ফেডারেশন: বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের সভাপতি প্রফেসর ড. এম কোরবান আলী ও জেনারেল সেক্রেটারি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য অধ্যাপক এ.বি.এম ফজলুল করিম এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন।
 নেতৃদ্বয় বলেন, মরহুম মুহতারাম মকবুল আহমাদদের জীবনের সকল ভালো আমলগুলো যেন আল্লাহ তায়ালা কবুল করে জান্নাতুল ফেরদৌস দান করেন। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান। নেতৃদ্বয় আরো বলেন, আমরা দোয়া করি আল্লাহ পাক তার পরিবারের সদস্যদেরকে এ শোক ধৈর্য্যধারণ করার তাওফিক দান করুণ।

অনলাইন আপডেট

আর্কাইভ