মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
Online Edition

সব রেকর্ড ভেঙে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৮৩

স্টাফ রিপোর্টার : সব রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৩ জন। এটিই এখন পর্যন্ত দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যু। আগের দিন রোববার ৭৮ জন এবং তারও আগের দিন ৭৭ জনের মৃত্যু হয়েছিল। একই সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত আরও সাত হাজার ২০১ জনকে শনাক্ত করা হয়েছে। এর আগে গত ৭ এপ্রিল সর্বোচ্চ সাত হাজার ৬২৬ জনের করোনা শনাক্ত হয়। এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ছয় লাখ ৯১ হাজার ৯৫৭ জন। গতকাল সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত অ্যান্টিজেন ও আরটি-পিসিআর পদ্ধতিতে ৩৪ হাজার ৯৬৮টি নমুনা পরীক্ষা করে করোনায় আক্রান্ত আরও সাত হাজার ২০১ জনকে শনাক্ত করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৫৯ শতাংশ।
২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮৩ জনের মধ্যে ৫৪ জন পুরুষ ও ২৯ জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে চার জনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, ১৬ জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে ও ষাটোর্ধ্ব ৫২ জন।
গত একদিনে সুস্থ হয়েছেন চার হাজার ৫২৩ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৮১ হাজার ১১৩ জন। সব মিলিয়ে এ পর্যন্ত ৫০ লাখ ৩৭ হাজার ৮৩৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশে মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৪ শতাংশ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৮ শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৪২ শতাংশ।
সারাদেশে ৫৬ লাখ ২৭ হাজার ১০৭ জনকে করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে। আর তিন লাখ ৮৩ হাজার ৭১৭ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।
মারা যাওয়া ৮৩ জনের মধ্যে পুরুষ ৫৪ জন এবং নারী ২৯ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন সাত হাজার ৩৩৩ জন এবং নারী মারা গেলেন দুই হাজার ৪৮৯ জন।  তাদের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ৫২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন আছেন।
বিভাগভিত্তিক বিশ্লেষণে মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫৪ জন, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, রাজশাহী বিভাগের তিনি জন, খুলনা বিভাগের চার জন, বরিশাল ও সিলেট বিভাগের দুইজন করে এবং রংপুর বিভাগের একজন আছেন।
৮৩ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৭৪ জন, বাসায় মারা গেছেন পাঁচ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে চার জনকে।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া চার হাজার ৫২৩ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন দুই হাজার ৭৬৪ জন, চট্টগ্রাম বিভাগের এক হাজার ৩৩৫ জন, রংপুর বিভাগের ৪১ জন, খুলনা বিভাগের ৭৬ জন, বরিশাল বিভাগের ২৭ জন, রাজশাহী বিভাগের ১৩০ জন, সিলেট বিভাগের ১৩৬ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন ১৪ জন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন দুই হাজার ৪৭৬ জন, ছাড়া পেয়েছেন এক হাজার ৩৭২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৭৫ হাজার ৪৫ জন, ছাড়া পেয়েছেন ছয় লাখ ২৭ হাজার ৬৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৭ হাজার ৯৮২ জন।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮২১ জন, ছাড়া পেয়েছেন ৩১৭ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ১১ হাজার ৯৫২ জন, ছাড়া পেয়েছেন ৯৫ হাজার ৮৮৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৬৪ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ