সোমবার ১৮ অক্টোবর ২০২১
Online Edition

দক্ষিণ চীন সাগরে উত্তেজনা প্রশ্নে চীনা মুখপাত্রকে বহিষ্কারের হুমকি ফিলিপাইনের

১১ এপ্রিল, সিডনি মর্নিং হেরাল্ড : বিতর্কিত দক্ষিণ চীনা সাগর নিয়ে উত্তেজনা বেড়েই চলেছে। দক্ষিণ চীন সাগর ইস্যুতে ম্যানিলায় চীনা কূটনীতিকের এক মুখপাত্রকে বহিষ্কারের হুমকিও দিয়েছে ফিলিপাইন। 

দেশটির সেক্রেটারি অব ফরেন অ্যাফেয়ার্স টেডি লোকসিন জুনিয়র জানিয়েছেন, তিনি চীনের দূতাবাসে আরো একটি কূটনৈতিক প্রতিবাদ পাঠিয়েছেন। তিনি প্রতিদিনই প্রতিবাদ জানাবেন। যতদিন পর্যন্ত দক্ষিণ চীন সাগরে একটিও চীনা ফিশিং বোট থাকবে ততদিন পর্যন্ত প্রতিবাদ জানিয়ে যাবেন।

দক্ষিণ চীন সাগরের স্প্রাটলি দ্বীপপুঞ্জের একটি রিফ হলো হুইটসন রিফ। ওই এলাকার ২২০টি মাছ ধরার নৌকাকে ঘিয়ে উত্তেজনা বাড়ছে। ফিলিপাইনের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে, এই মাছ ধরার নৌকাগুলো চাইনিজ সামুদ্রিক মিলিশিয়া নিয়ন্ত্রণ করে। এ নিয়ে ফুঁসছে ফিলিপাইন।

গত মাসে চীনা সামরিক জাহাজ দেখার পর থেকে ফিলিপাইনের স্প্রাটলি দ্বীপপুঞ্জের বিতর্কিত রিফের কাছে নৌবাহিনীর টহল বাড়ায়। কিন্তু পরে চীন দাবি করে ওই জাহাজগুলো কেবলই মাছ ধরার নৌকা। কিন্তু ফিলিপাইনের পক্ষ থেকে চীনের দাবিকে প্রত্যাখ্যান করা হয়। 

দেশটির প্রতিরক্ষাসচিব ডেলফিন লরেঞ্জানা বলেছে, যে তারা (চীন) আন্তর্জাতিক আইন মানছে না। চীনের ‘পশ্চিম ফিলিপাইন সাগর’ দখলের চেষ্টা করছে। ফিলিপাইনের ফিশিং ফেডারেশন পামালাকায়াও প্রতিবাদ জানিয়েছে চীনের এমন বাড়বাড়ন্তের।

অনলাইন আপডেট

আর্কাইভ