সোমবার ১৮ অক্টোবর ২০২১
Online Edition

গ্রিসে প্রবীণ সাংবাদিককে গুলী করে হত্যা

১১ আগস্ট, বিবিসি: গ্রিসের রাজধানী এথেন্সে একজন প্রবীণ অপরাধ বিষয়ক সাংবাদিককে গুলী করে হত্যা করা হয়েছে। ইয়র্গস কারাইভাসকে শুক্রবার তার বাড়ির সামনে মোটরসাইকেলে করে আসা দুই ব্যক্তি অন্তত ছয়টি গুলী করে। এথেন্সের আলিমোস এলাকায় নিজের বাড়ির সামনে গাড়ি থেকে নামার পরপরই তাকে গুলী করা হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তিনি বেসরকারি গণমাধ্যম স্টার টেলিভিশন ও সংবাদ ব্লগ ব্লোকো ডটজিআরের হয়ে কাজ করতেন। কারাইভাসের হত্যার ঘটনার দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস। তার মৃত্যু ‘আমাদের সবাইকে হতভম্ব করে দিয়েছে’, বলেছেন দেশটির সরকারের একজন মুখপাত্র।

সংঘবদ্ধ অপরাধ ও দুর্নীতি নিয়ে কাজ করা কারাইভাসকে তার কাজের জন্য হত্যা করা হয়েছে কিনা তা অবশ্যই খুঁজে বের করা দরকার বলে মন্তব্য করেছে গণামাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংস্থাগুলো। ঘটনাস্থল থেকে এক ডজনেরও বেশি গুলীর খোসা সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

“এটা পেশাদার খুনিদের কাজ,” পরিচয় প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন একজন পুলিশ কর্মকর্তা। কারাভাইস পুলিশি সুরক্ষার জন্য আবেদন জানাননি আর মৃত্যুর হুমকি পাওয়ার কোনো অভিযোগও করেননি বলে জানিয়েছে আন্তর্জাতিক আরেকটি বার্তা সংস্থা।  

ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন এই ‘ঘৃণ্য, কাপুরুষোচিত’ হত্যাকা-ের বিচারের আহ্বান জানিয়েছেন। এই হত্যাকা-ের খবরে তিনি ‘বিধ্বস্তবোধ’ করছেন বলে টুইট করেছেন ইউরোপীয়ান পার্লামেন্টের স্পিকার দাভিদ সাসোলি।   তিন বছর আগে স্লোভাকিয়ায় সাংবাদিক ইয়ান কুচিয়াকের হত্যাকা-ের পরও ইউরোপীয় ইউনিয়নজুড়ে এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা গিয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ