ঢাকা, শনিবার 8 May 2021, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমযান ১৪৪২ হিজরী
Online Edition

লোকসান নিয়ে মেলা প্রাঙ্গণ ছাড়তে হবে প্রকাশকদের

সংগ্রাম অনলাইন ডেস্ক: করোনা নিয়ন্ত্রণে ১৪ এপ্রিল থেকে শুরু হচ্ছে কঠোর লকডাউন। ফলে নির্ধারিত সময়ের দুই দিন আগেই শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা।

এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রকাশকরা। তারা জানান, লকডাউনের দুই দিন আগে মেলা বন্ধ করা হচ্ছে বলে প্রকাশকরা তাদের বইপত্রসহ যাবতীয় মালপত্র সরিয়ে নেওয়ার সুযোগ পাবেন। তাই ১২ এপ্রিল মেলা বন্ধের সিদ্ধান্ত নিয়ে সরকার সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে।

দুই দিন আগে মেলা বন্ধ হওয়ায় নতুন করে কোনো ক্ষতি হবে না। গত ১১ মাসের ক্ষতির সঙ্গে বইমেলা আরেকটা লোকসান বলে আক্ষেপ নিয়ে জানিয়েছেন প্রকাশকরা। আর এ ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয় বলেই মন্তব্য তাদের।

বইমেলা নিয়ে ঘুরে দাঁড়ানোর আশা থাকলেও সেই আশাটা এবার পূরণ হয়নি। সুতরাং ১১ মাস ধরে যে খারাপ সময় যাচ্ছে, তার সঙ্গে বইমেলায় সৃষ্ট ক্ষতিতে প্রকাশকরা অস্তিত্ব সংকটে পড়বেন বলেই ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভপতি এবং সময় প্রকাশনীর স্বত্বাধিকারী ফরিদ আহমেদ বলেন, গত এক বছর ধরেই প্রকাশকরা খারাপ অবস্থার ভেতর আছেন। এই বইমেলাটা শুধু এক মাসের একটা অতিরিক্ত সংযোজন। এর আগে যে ভালো ছিলাম তা কিন্তু নয়। এর আগের ১১ মাসও খারাপ ছিলাম। বইমেলা নিয়ে আমাদের আশা ছিল যে, আমরা ঘুরে দাঁড়াতে পারবো, কিন্তু সেই আশাটা আমাদের পূরণ হয়নি। সুতরাং ১২ মাস ধরে প্রকাশকদের যে পরিমাণ খারাপ যাচ্ছে, তার ফলে অস্তিত্ব সংকটে পড়াটাই স্বাভাবিক।

তিনি বলেন, মেলাটা যেভাবে যাচ্ছিলো এবং যে সময়ে মেলাটা কমিয়েছে, হিসেব করলে এছাড়া কোনো উপায় নেই। কারণ ১৪ তারিখ থেকে লকডাউন, আমাদের তো তার আগে থেকেই এগুলো গুছিয়ে নিয়ে যাওয়ার সুযোগ দিতে হবে। সুতরাং এই সিদ্ধান্তে আমি কোনো দ্বিমতের সুযোগ দেখছি না।

 

অনলাইন আপডেট

আর্কাইভ