সোমবার ১৮ অক্টোবর ২০২১
Online Edition

ছুটির দিনের শেষ বিকেলে বইমেলায় লোক সমাগম

গতকাল শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলায় বই কিনতে দীর্ঘ লাইন -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : শুরু থেকেই দুপুর থেকে বিকেল পর্যন্ত পাঠকশূন্য ছিল অমর একুশের বইমেলা। প্যাভিলিয়ন ও স্টলগুলোতেও সুনসান নীরবতা। দর্শনার্থী না থাকায় অলস সময় কাটাতে হয় স্টল মালিক ও বিক্রয়কর্মীদের। বিকেল ৪টা থেকে শুরু হয় পাঠকদের ভিড়। এই এক ঘণ্টাতেই হয় কিছু বেচাকেনা। গতকাল শুক্রবার থাকায় বিকেলে কিছু লোকসমাগম হয় বই মেলায়।
গেছে, শুরুর দিকে বইমেলা বিকেল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত হলেও নতুন করে লকডাউনের ঘোষণার পর মেলার সময় পরিবর্তন করে তা দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করা হয়। ফলে দুপুর থেকে ৩টা পর্যন্ত মেলায় ক্রেতাদের কোনো আনাগোনা থাকে না। বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে একটু ভিড় হয়।
দ্যা ইউনিভার্সাল একাডেমির প্রকাশক শিহাব উদ্দীন বলেন, ‘করোনার মধ্যে মেলা হওয়ায় এবার আমরা শুরু থেকেই ক্ষতির মুখে পড়েছি। শুরুর দিকে মেলার সময় বিকেল থেকে রাত পর্যন্ত হওয়ায় মোটামুটি বেচাকেনা হচ্ছিল। এখন সেটাও হচ্ছে না। দুপুরে গরমের মধ্যে মানুষ মেলায় আসতে চান না।
তিনি আরও বলেন, ‘এই সময়টা অফিসের কারণেও আমরা অনেক পাঠক পাচ্ছি না। বিকেল ৩টা থেকে মানুষ আসতে শুরু করে। তখন কিছু বেচাকেনা হয়। আমরা চাই- আর যে ক’দিন মেলা চলবে সময়টা পরিবর্তন করে বিকেলে থেকে রাত পর্যন্ত করা হোক।
সরকারি চাকুরিজীবী আব্দুল মুকুল মেলায় এসেছেন পরিবার নিয়ে। তিনি জানান, প্রতিদিন বিকেল পাঁচটায় মেলা বন্ধ হয়ে যায়। অফিস শেষে মেলায় আসার আর সময় থাকে না। সন্ধ্যার পর পর্যন্ত মেলা হলে আমাদের মতো চাকুরিজীবীদের জন্য সুবিধা হয়।
তিনি বলেন, আজ ছুটির দিন হওয়ায় পরিবার নিয়ে আসতে পেরেছি। অন্যান্য বারের মতো এবার মেলাও জমজমাট নয়। প্রতিবছর পাঠক-লেখকদের এক ধরনের মিলনমেলায় পরিণত হয় বইমেলা। এবার তার ছিটেফোঁটাও দেখছি না।
জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ও সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ উদ্দীন বলেন, ‘সরকার যে প্রজ্ঞাপন জারি করেছে, আমরা তার বাইরে যেতে পারি না। এখন মেলা কমিটি যদি সময় বাড়ানোর ঘোষণা দেয়, তাহলে সে অনুযায়ী আমরা স্টল খোলা রাখতে পারব।
এদিকে গতকাল শুক্রবার অমর একুশে বইমেলার ২৩তম দিন ছিল। মেলা শুরু হয় বেলা ১২:০০টায় এবং চলে বিকেল ৫:০০টা পর্যন্ত। এদিন নতুন বই এসেছে ৮৮টি। এরমধ্যে গল্প-১০, উপন্যাস-৯, প্রবন্ধ-৬, কবিতা-৩৪, গবেষণা-১, ছড়া-১, শিশুসাহিত্য-২, জীবনী-৩, রচনাবলি-০, মুক্তিযুদ্ধ-৪, নাটক-১, বিজ্ঞান-২, ভ্রমণ-১, ইতিহাস-২, রাজনীতি-১, চি:/স্বাস্থ্য-০, বঙ্গবন্ধু-৩, রম্য/ধাঁধা-২, ধর্মীয়-১, অনুবাদ-০, অভিধান-০, সায়েন্স ফিকশন-২, অন্যান্য-৩টি বই। 

অনলাইন আপডেট

আর্কাইভ