শনিবার ০৮ মে ২০২১
Online Edition

কাল ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন ১০ রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার: আগামীকাল শনিবার ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন বিদেশি কূটনীতিকরা। রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করা নিয়ে জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলোর দীর্ঘ বিতর্কের পর আগামীকাল শনিবার ৩ এপ্রিল ঢাকায় কর্মরত ১০ জন রাষ্ট্রদূত সেখানে পরিদর্শনে যাচ্ছেন। তারা সেখানে রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। গতকাল বৃহস্পতিবার ঢাকার কানাডা হাইকমিশন থেকে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য মিশনের কূটনীতিকরা বাংলাদেশ সরকারের নেতৃত্বে ভাসানচর পরিদর্শন করবেন।

ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করবেন তারা। একই সঙ্গে এ বিষয়ে সরকারের সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে আগ্রহী কূটনীতিকরা। এছাড়াও বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের আলোচনা অব্যাহত রাখাও প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। এর আগে জাতিসংঘ, ওআইসির নেতারা ভাসানচর পরিদর্শন করেন।

সরকারের একজন কর্মকর্তা জানান, বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার ও জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালকরাসহ আরও কর্মকর্তা একই সময়ে সেখানে যাবেন।

যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে মার্চ মাসের ১৭ থেকে ২০ তারিখ পর্যন্ত জাতিসংঘের একটি দল দ্বীপটি পরিদর্শন করেছে। এসব রাষ্ট্র রোহিঙ্গাদের জন্য তহবিল জোগান দেয়। ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সুযোগ-সুবিধা ও সেবা সম্পর্কে সরেজমিন গিয়ে তারা দেখবেন। এছাড়া সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে তাদের কথা বলারও সুযোগ তৈরি হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ