সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

২৪ মার্চ স্বাধীনতা পুরস্কার দেয়া হচ্ছে না

স্টাফ রিপোর্টার : আগামীকাল ২৪ মার্চ স্বাধীনতা পুরস্কার প্রদানের সিদ্ধান্ত পরিবর্তন করেছে সরকার। অনিবার্য কারণবশত স্বাধীনতা পুরস্কার প্রদান অনুষ্ঠানের তারিখ পরিবর্তন করা হয়েছে। অনুষ্ঠানের পরিবর্তিত তারিখ পরে জানানো হবে। গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সোলতান আহমদ বলেন, স্বাধীনতা পুরস্কার দেয়ার পরবর্তী তারিখ প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে নির্ধারিত হবে, যা ২৭ মার্চের পরে জানানো হতে পারে।’
জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান ২০২১ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করে গত ৭ মার্চ  তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ।
এবারের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত বিশিষ্ট ব্যক্তিরা হলেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে মরহুম এ কে এম বজলুর রহমান, শহীদ আহসান উল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু। বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মুন্ময় গুহ নিয়োগী। সাহিত্যে মহাদেব সাহা। সংস্কৃতিতে আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার। সমাজসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।
প্রসঙ্গত, জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৭ সাল থেকে প্রতিবছর স্বাধীনতা পুরস্কার দিচ্ছে সরকার। স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, তিন লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ