সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

রাজধানীতে পৃথক দুটি অগ্নিকাণ্ড ॥ দুই ফায়ার ফাইটার হাসপাতালে

গতকাল সোমবার দুপুরে রাজধানীর মতিঝিলে আদমজী কোর্ট ভবনে অগ্নিকাণ্ড ঘটে -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : রাজধানীর বানিজ্যিক এলাকাখ্যাত মতিঝিলের বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজিএমসি) ভবন আদমজী কোর্টে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার বেলা দেড়টার কিছু পরে এই অগ্নিকান্ডের পর সন্ধ্যার দিকে বনানীর এফ আর টাওয়ারের পাশের ভবন নর্দান বিশ্ববিদ্যালয়ের ১৪তলা শের টাওয়ারে আগুন লাগার ঘটনা ঘটেছে। দুটি অগ্নিকান্ডেই আতংক ছড়ালেও বড় ধরনের কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। আদমজী কোর্টের আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের দুজন কর্মী আহত হলে তাদেরকে হাসপাতালে পাঠানো হয়। এছাড়া, এই আগুন লাগার ঘটনা তদন্তে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
আদমজী কোর্টে অগ্নিকাণ্ড
বাংলাদেশ পাটকল করপোরেশন ভবন আদমজী কোর্টে আগুন লাগার পর দুই ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে এসেছে।
ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম জানান, গতকাল সোমবার দুপুর ১টা ৩৫ মিনিটে আট তলা ওই ভবনে আগুন লাগার খবর পান তারা।
অগ্নি নির্বাপক বাহিনীর ১৩টি ইউনিটের চেষ্টায় বিকাল সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে জানিয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন বলেন, “এখন ডাম্পিং চলছে, পুরো নিভতে সময় লাগবে।”
আদমজী কোর্টের পাশেই এনআরবি কমার্শিয়াল ব্যাংক ভবন হওয়ায় ধোঁয়া দেখে সেখানেই আগুন লেগেছে বলে ধারণা করেছিলেন অনেকে। ফায়ার সার্ভিসও প্রথমে এনআরবি ব্যাংক ভবনের কথা বলেছিল। পরে সেই তথ্য সংশোধন করা হয়।
ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, “এনেক্স ভবন-১ এর সপ্তম তলার একটি গুদামে আগুন লাগে। সেটি বিজেএমসির একটি গুদাম বলে আমরা জানতে পেরেছি। কাগজপত্র থাকায় আগুন পুরোপুরি নির্বাপণ করতে সময় লেগেছে।"
বিজেএমসি কর্তৃপক্ষের বরাত দিয়ে তিনি বলেন, “যারা ভেতরে ছিলেন, সবাই বের হতে পেরেছেন। আগুন পুরোপুরি নেভানোর পর ভেতরে তল্লাশি চালানোর সময় বিস্তারিত খোঁজ নেওয়া হবে।”
এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে জানিয়ে সাজ্জাদ হোসেন বলেন, “ভবনটির অগ্নি নির্বাপণ ব্যবস্থা কতটুকু ছিল এবং তার ব্যবহার হয়েছে কিনা এবং আগুন লাগার কারণও তখন জানা যাবে।"
একজন নিরাপত্তাকর্মী জানান, আগুন লাগার পর এনেক্স ভবন-১ এবং ২ এ অবস্থানরত সকলে বের হয়ে যান। তখন বিদ্যুৎ সরবরাহও বন্ধ রাখা হয়।
পানি সংকটে আগুন নিয়ন্ত্রণে বিলম্ব হয়
পাটকল করপোরেশন ভবনের সাততলায় লাগা আগুন নিয়ন্ত্রণে পানির সংকটে বেগ পেতে হয়েছিল ফায়ার এন্ড সিভিল সার্ভিসের কর্মীদের। এ কারণে নিজেদের রিজার্ভ পানি শেষ হয়ে গেলে সেখানে পাশে থাকা জনতা ব্যাংকের জনতা ফোয়ারা থেকে পানি নিয়েছিল ফায়ার সার্ভিসের কর্মীরা।
গতকাল দুপুর দেড়টার দিকে আগুন লাগে মতিঝিলে বাংলাদেশে পাটকল করপোরেশন ভবনের সাততলায়। খবর পেয়ে প্রথমে ৫টি ইউনিট এবং পরে আরও ২টি ইউনিট বাড়ানো হয়। এতেও আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছিল ফায়ার কর্মীদের। পরে আরও ৬টি ইউনিট যোগ দেয় আগুন নিয়ন্ত্রণে। মোট ১৩ ইউনিটের চেষ্টায় দুই ঘন্টা পর বিকেল সাড়ে তিনটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে পানি সংকট না থাকলে আরও দ্রুত আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হতো বলে মনে করছে ফায়ার সার্ভিস।
আগুন নিয়ন্ত্রণে আসার পর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসেন সাংবাদিকদের বলেন, বাংলাদেশ পাটকল করপোরেশন ভবনের সপ্তম তলায় একটি কাগজপত্রের একটি গোডাউন ছিল, সেখান থেকে আগুনের সূত্রপাত ঘটে। কয়েক দফায় মোট ১৩টি ফায়ার সার্ভিসের ইউনিট পাঠানো হয়। সর্বশেষ দুপুর বিকেল সাড়ে ৩টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তিনি বলেন, সাততলায় কাগজপত্রের গুদাম থাকার কারণে আগুনে নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে। আশপাশে বিকল্প পানির ব্যবস্থা না থাকার কারণে কিছুটা পানি সংকটে পড়তে হয় আমাদের। এ কারণে ভবনের পাশেই জনতা ব্যাংকের জনতা ফোয়ারা থেকে মোটর দিয়ে পানি নেয়া হয়েছে।
৬ সদস্যের তদন্ত কমিটি  
বিজেএমসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় অতিরিক্ত সচিব (পাট) সাবিনা ইয়াসমিনকে প্রধান করে ছয় সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। কমিটিকে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। গতকাল বস্ত্র ও পাট মন্ত্রণালয় (পাট-১ অধিশাখা) থেকে মন্ত্রী পরিষদ বিভাগের সচিবের কাছে কমিটি গঠনের বিষয়টি জানিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে।
এতে বলা হয়, ২২ মার্চ (সোমবার) বেলা আনুমানিক দেড়টায় বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) প্রধান কার্যালয়, আদমজী কোর্ট, মতিঝিলের ৭ম তলায় (ডে-কেয়ার সেন্টার, গবেষণা বিভাগ, কনফারেন্স রুম) আকস্মিক অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। অগ্নিকাণ্ডের ঘটনাটি দৃষ্টিগোচর হওয়ার সঙ্গে সঙ্গেই সেখানে অবস্থানরত সব কর্মকর্তা-কর্মচারীকে সরিয়ে নিরাপদ স্থানে নেয়া হয় এবং তাৎক্ষণিকভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ ও ফায়ার সার্ভিসের সঙ্গে যোগাযোগ করা হয়।
দ্রুত ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘটনাস্থলে ছুটে আসে এবং অগ্নিনির্বাপণে ব্রতী হয়। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট প্রায় ২ ঘণ্টার চেষ্টায় আনুমানিক সাড়ে ৩টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। দ্রুত পদক্ষেপ গ্রহণের ফলে অগ্নিকাণ্ডে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
কমিটি গঠনের বিষয়টি উল্লেখ করে চিঠিতে বলা হয়, অগ্নিকাণ্ডের কারণে প্রাথমিকভাবে ইলেকট্রনিক্স সামগ্রী যেমন- এসি, কম্পিউটার ও আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে মর্মে বিজেএমসি সূত্রে জানা যায়। তবে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপণে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অগ্নিকাণ্ডের কারণ উদঘাটন ও ভবিষ্যতে এ জাতীয় ঘটনার পুনরাবৃত্তি রোধে করণীয় বিষয়ে সুপারিশ করার জন্য ফায়ার সার্ভিস, পুলিশ, বিজেএমসির প্রতিনিধি ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে ৬ (ছয়) সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৫ (পাঁচ) কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেয়া হয়েছে।
আহত ২ ফায়ার ফাইটার ঢামেকে
পাটকল করপোরেশন ভবনের সাততলায় অগ্নিকাণ্ডের ঘটনায় গুরুতর আহত দুই ফায়ার ফাইটারকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়েছে। তারা হলেন, সাখাওয়াত হোসেন (২১) ও রাব্বি হাসান (২২)। রাব্বি হাসানকে উন্নত চিকিৎসার জন্য শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্থানান্তর করা হয়েছে। অন্যদিকে সাখাওয়াত হোসেন জরুরি বিভাগেই চিকিৎসাধীন রয়েছেন।  
আহতদের সঙ্গে আসা সহকর্মী ফায়ার ফাইটার মো. শাওন হোসেন বলেন, মতিঝিলের বহুতল ভবনে আগুন নেভানোর কাজ করছিলেন সাখাওয়াত ও রাব্বি। এক পর্যায়ে আগুনের ধোঁয়ায় তারা অসুস্থ হয়ে পড়লে তাদের ঢামেকে নিয়ে আসা হয়। সাখাওয়াত ঢামেকের জরুরি বিভাগে রয়েছেন। রাব্বির অবস্থা অধিক গুরুতর হওয়ায় তাকে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগে নিয়ে যান আমাদের কয়েকজন সহকর্মী।
নর্দান ইউনিভার্সিটিতে আগুন
বনানীর এফ আর টাওয়ারের পাশের ভবন নর্দান বিশ্ববিদ্যালয়ের ১৪তলা শের টাওয়ারে আগুন লাগার ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৫টি ফার্স্ট ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। সন্ধ্যা সোয়া ৬টার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্তব্যরত কর্মকর্তা রাসেল সিকদার এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, খবর পেয়ে আমাদের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ আনে। তবে প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাতে পারেননি তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ