ঢাকা, বৃহম্পতিবার 22 April 2021, ৯ বৈশাখ ১৪২৮, ৯ রমযান ১৪৪২ হিজরী
Online Edition

নির্বাচনের আগে নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে ইসরাইলে বিক্ষোভ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইসরাইলে এই মাসে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনের আগেই প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবি করেছেন ইসরাইলি বিক্ষোভকারীরা। শনিবার রাতে দেশটির বিভিন্ন শহরের রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে সমবেত হয়।

রাষ্ট্রীয় কান টিভি জানায়, জেরুসালেমের নেতানিয়াহুর বাসভবনের সামনে তার পদত্যাগের দাবিতে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হলে ইসরাইলি প্রধানমন্ত্রীর সমর্থকরা তাদের ওপর হামলা করে। অপরদিকে তেলআবিব ও কায়সারিয়া শহরেও নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

সাধারন নির্বাচন ইস্যুতে ৩৭ সপ্তাহ ধরে বেনজামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ চলছে। দুর্নীতির অভিযোগ ও করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় যথাযথ ব্যবস্থাপনার ব্যর্থতায় বিক্ষোভকারীরা তার পদত্যাগের দাবি করছেন।

দীর্ঘদিন ইসরাইলের ক্ষমতায় থাকা বেনজামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ২০১৯ সালে গঠিত দুর্নীতির মামলার অভিযোগে বলা হয়, সম্পদশালী বন্ধুদের কাছ থেকে উপহার ও মিডিয়া টাইকুনদের কাছে প্রশংসামূলক কভারেজের বিনিময়ে তিনি তাদের অনৈতিক সুবিধা দিয়েছেন।

জেরুসালেমের ডিস্ট্রিক্ট কোর্টে ৮ ফেব্রুয়ারি নেতানিয়াহুর বিরুদ্ধে অভিযোগের শুনানি শুরু হয়। এর আগে ১৪ জানুয়ারি ইসরাইলের অ্যাটর্নি জেনারেল আভিশাই মানদেলব্লেত মামলার অভিযোগপত্র দাখিল করেন। শুনানিতে নেতানিয়াহু নিজেকে নির্দোষ বলে দাবি করেন। আদালত নির্বাচনের পর ৫ এপ্রিল থেকে মামলায় সাক্ষ্যগ্রহণ শুরুর আদেশ দেন।

আগামী ২৩ মার্চ ইসরাইলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জনে দলগুলোর ব্যর্থতায় দেশটিতে গত দুই বছরে এটি চতুর্থ এই নির্বাচন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ