রবিবার ২০ জুন ২০২১
Online Edition

দণ্ডবিধির ৪৯৭ ধারা সংশোধনের দাবি

স্টাফ রিপোর্টার : ক্রিকেটার নাসির-তামিমা ও এসিড মামলার আসামী মিলার বিরুদ্ধে মামলার সুষ্ঠু বিচার ও পরকীয়া বন্ধে দণ্ডবিধির ৪৯৭ ধারা সংশোধনের দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশ-জার্মান হেল্প ফর ম্যান ফাউন্ডেশন নামে দু’টি সংগঠন। এছাড়া, মানববন্ধন থেকে ক্রিকেটার নাসির ও তার স্ত্রী তামিমার বিরুদ্ধে মামলা এবং এসিড হামলার অভিযোগে গায়িকা মিলার বিরুদ্ধে তার সাবেক স্বামীর করা মামলাটিরও সুষ্ঠু বিচারের দাবি জানানো হয়।

গত বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এ সময় সংগঠনটির ঢাকা মহানগরের আহ্বায়ক আনোয়ার হোসেন বাল্যবিবাহ প্রতিরোধে বিবাহ রেজিস্ট্রেশন প্রক্রিয়া ডিজিটাল পদ্ধতিতে করার দাবি করেন। মানববন্ধনে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন আলিফসহ ডা. মঈনুদ্দিন, মো. সুমন ও রেজওয়ান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে সংগঠনটির চেয়ারম্যান প্রকৌশলী মাজহারুল মান্নান মিয়া বলেন, পরকীয়া আমাদের সাজানো-গোছানো সংসার শেষ করে দিচ্ছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পুরুষ ও সন্তানরা। এজন্য লিঙ্গ নিরপেক্ষ আইন ও পুরুষ নির্যাতন দমন আইন করার দাবি জানাচ্ছি। একইসঙ্গে দণ্ডবিধির ৪৯৭ ধারা সংশোধন করা হোক। ঢাকা মহানগরের আহ্বায়ক মো. আনোয়ার হোসেন বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে বিবাহ রেজিস্ট্রেশন ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ডিজিটাল সিস্টেমে বিয়ে নিশ্চিত করা ও ব্যভিচারের দায়ে নারীর শাস্তির বিধান রাখতে হবে। দ-বিধির ৪৯৭ ধারা সংশোধন করতে হবে। সংগঠনের চেয়ারম্যান প্রকৌশলী মাজহারুল মান্নান মিয়া বলেন, পুরুষের নীরব কান্না কেউ শোনে না। পরকীয়া আমাদের সাজানো গোছানো সংসারকে শেষ করে দিচ্ছে। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পুরুষরা।

অনলাইন আপডেট

আর্কাইভ