শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
Online Edition

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে ‘হামলার’ আশঙ্কা ॥ অধিবেশন স্থগিত

৪ মার্চ, রয়টার্স: যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে একটি মিলিশিয়া গোষ্ঠী চড়াও হওয়ার চক্রান্ত করে থাকতে পারে, পুলিশের এমন সতর্ক বার্তার পর অধিবেশন স্থগিত করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ। গত ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসের এই ভবনটিতে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উগ্রপন্থি সমর্থকরা হামলা চালিয়েছিল, তখন এক পুলিশসহ পাঁচ জন নিহত হয়েছিল। বুধবার ক্যাপিটল পুলিশ সতর্ক করে জানায়, একটি মিলিশিয়া গোষ্ঠী সম্ভবত নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ভবনটিতে ঢুকে পড়ার চক্রান্ত করছে।

পুলিশের কাছ থেকে এই সতর্ক বার্তা পাওয়ার পর যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ তাদের বৃহস্পতিবারের অধিবেশন বাতিল করেছে, জানিয়েছে বার্তা সংস্থা। পরিষদটির এই অধিবেশনে পুলিশের সংস্কার নিয়ে আলোচনা ও ভোট হওয়ার কথা ছিল। কিন্তু এই পরিকল্পনা পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন ডেমোক্র্যাট দলীয় একজন কর্মকর্তা।

‘চিহ্নিত একটি মিলিশিয়া গোষ্ঠী’ নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে, গোয়েন্দা সূত্রে এমন খবর পাওয়ার পর পুলিশ ওই সতর্কতা জানায়। তবে এদিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট জো বাইডেনের কোভিড-১৯ ত্রাণ বিল নিয়ে পরিকল্পিত আলোচনা হবে।  

কর্তৃপক্ষগুলো বলছে, ট্রাম্পের যে সমর্থকরা ক্যাপিটলে হামলা চালিয়েছিল তাদের মধ্যে ডানপন্থি উগ্রবাদীরাও ছিল। ট্রাম্প বৃহস্পতিবার ‘দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নেবেন’, কিছু ডানপন্থি ষড়যন্ত্র তাত্ত্বিক এমন মিথ্যা দাবি করছেন বলে রয়টার্স জানিয়েছে। ক্যাপিটল ভবনে হামলায় জড়িত থাকার জন্য যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তিন শতাধিক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ এনেছে। যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে ডানপন্থি গোষ্ঠী ওথ ক্রিপার্স, থ্রি পার্সেন্টার্স এবং প্রাউড বয়ের সদস্যরা রয়েছেন। এদের মধ্যে ওথ ক্রিপার্স ও থ্রি পার্সেন্টার্স সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠী। এক বিবৃতিতে ক্যাপিটল পুলিশ বলেছে, “যুক্তরাষ্ট্রের ক্যাপিটল পুলিশ বিভাগ কংগ্রেস সদস্য ও ক্যাপিটল কমপ্লেক্সের প্রতি সম্ভাব্য যে কোনো হুমকির বিষয়ে সজাগ ও প্রস্তুত আছে।” ক্যাপিটলের দিকে যে কোনো হুমকি থামাতে তারা স্থানীয়, রাজ্য ও ফেডারেল সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে বলে জানিয়েছে। গোয়েন্দা তথ্যগুলোকে গুরুত্বের সঙ্গে নিয়েছে বলেও জানিয়েছে। এ পরিস্থিতিতে পুলিশ যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলের নিরাপত্তা উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ