শনিবার ১৯ জুন ২০২১
Online Edition

টোকিও অলিম্পিকে বিদেশী দর্শক নিয়ে সিদ্ধান্ত দ্রুতই

বিদেশি দর্শকদের গেমস উপভোগের সুযোগ দেয়া হবে কিনা সে বিষয়ে চলতি মাসেই সিদ্ধান্ত নিতে যাচ্ছে টোকিও অলিম্পিক আয়োজক কমিটি। টোকিও ২০২০ প্রধান সেইকো হাশিমোতো এই তথ্য নিশ্চিত করে গণমাধ্যমকে জানিয়েছেন জাপানি নাগরিকরাই তাদের প্রথম বিবেচ্য। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, প্যারালিম্পিক কমিটি ও জাপান সরকার এবং টোকিও মেট্রোপলিটন সরকারের সাথে আলোচনার সময় হাশিমোতো এই ইঙ্গিত দেন। একইসাথে তিনি জানিয়েছেন এপ্রিলের মধ্যে স্টেডিয়ামে কত সংখ্যক দর্শক উপস্থিতির অনুমতি পাবে সে ব্যপারে সিদ্ধান্ত গৃহীত হবে। আলোচনা শেষে স্থানীয় গণমাধ্যমের দাবি, জাপানি কর্তৃপক্ষ চাচ্ছে গেমসে বিদেশী পর্যটক অনুমোদন না দিতে। যদিও হাশিমোতো জানিয়েছেন আগামী ২৫ মার্চ টর্চ রিলে শুরু হবার আগেই এ ব্যপারে একটি সিদ্ধান্ত জানা যাবে। এ সম্পর্কে গেমস প্রধান বলেন, ‘আমাদের এ ব্যপারে সূদুরপ্রসারী চিন্তা করতে হচ্ছে। একইসাথে করোনা পরিস্থিতির বিষয়টি সর্বাগ্রে বিবেচনা করতে হচ্ছে। স্থানীয় নাগরিকদের মধ্যে এখনো বেশ কিছু শঙ্কা কাজ করছে। যতক্ষণ না এই শঙ্কা পুরোপুরি দূর করা যায় ততক্ষণ আমরা সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে কাজ করে যাব।' এদিকে সভার আগে আইওসি প্রধান থমাস বাখ বলেছিলেন আয়োজকদের অবশ্যই গেমসের প্রয়োজনীয় বিষয়গুলোর প্রতি এখন নজর দেয়া উচিত। অন্যদিকে অলিম্পিক মন্ত্রী টামায়ো মারুকাওয়া বলেছেন যে কোন সিদ্ধান্তই অত্যন্ত সতর্কতার সাথে নিতে হবে। ইন্টারনেট।

 

প্রথম ইনিংসে ২০৫ রানে থেমেছে ইংলিশরা

স্পোর্টস  ডেস্ক : আহমেদাবাদে গোলাপি বলে দিবা-রাত্রির টেস্টে দুই ইনিংসেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল ইংল্যান্ড। দুইশ’র রানের কাছে যেতে পারেনি দুই ইনিংসের একটিতেও। হায়দরাবাদে সিরিজের চতুর্থ এবং শেষ টেস্টে শুরুতে ব্যাটিং করে প্রথম ইনিংসে ২০৫ রানে থেমেছে ইংলিশরা। শেষ টেস্টে প্রথম ইনিংসে দুইশ’ রানের ঘরে গেলেও সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের মতে, ইংল্যান্ডের  গতকাল বৃহস্পতিবার ব্যাটিং আগের চেয়েও বেশি খারাপ হয়েছে। ইংলিশরা এ ম্যাচেও ভারতের স্পিন ঠিক মতো সামলাতে পারেননি।শুরুতে ব্যাট করতে নেমে ভারতীয় স্পিনার আক্সার প্যাটেল ও পেসার মোহাম্মদ সিরাজের তোপে পড়ে ইংল্যান্ড। ৩০ রানে ৩ উইকেট হারায় তারা। জ্যাক চার্লি ও ডমিনিক সিবলিকে তুলে নেন আক্সার। এরপর জো রুটকে তুলে নেন সিরাজ। এরপর ২৮ রান করে আশা দেখানো জনি বেয়ারস্টোও আউট হন সিরাজের বলে।মিডল অর্ডারে অবশ্য বেন স্টোকস ও অলি পোপ দলকে আশা দেখাচ্ছিলেন। এরপর ড্যানিয়েল লউরেন্স দলকে ভালো সংগ্রহের পথ দেখাচ্ছিলেন। কিন্তু রবিশচন্দন অশ্বিন, আক্সার প্যাটেল এবং ওয়াশিংটন সুন্দর একে একে তুলে নেন তাদেরও। বেন স্টোকস করেন দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান। অলি পোপ করেন ২৯ রান। লউরেন্সের ব্যাট থেকে আসে ৪৬ রান।ভারতের হয়ে তৃতীয় টেস্টে দুর্দান্ত বোলিং করা আক্সার প্যাটেল চতুর্থ ইনিংসের প্রথম ইনিংস থেকে তুলে নেন ৪ উইকেট। এছাড়া অশ্বিন তিনটি, সিরাজ দুটি এবং সুন্দর একটি উইকেট নেন। জবাব দিতে নেমে অবশ্য শুরুতেই ধাক্কা খেয়েছে ভারতও। দলের খাতায় কোনো রান ওঠার আগে ইনিংসের তৃতীয় বলেই তারা হারিয়েছে ওপেনার শুভমান গিলকে (০)। জেমস অ্যান্ডারসনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েছেন তিনি।

 

করোনায় মাঝপথেই থামলো পিএসএল

স্পোর্টস ডেস্ক : গত কয়েক দিন ধরেই পাকিস্তান সুপার লীগের (পিএসএল) খেলোয়াড়, কোচদের মধ্যে বাড়তে থাকে করোনা ভাইরাসের সংক্রমণ। বৃহস্পতিবার সংখ্যাটা বেড়ে ৭-এ পৌঁছাতেই অনির্দিষ্ট সময়ের জন্য পিএসএল স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিএসএলের গত আসরও করোনার থাবায় স্থগিত ছিলো লম্বা সময়। সাত মাস স্থগিত থাকার পর পিএসএলের পঞ্চম আসরের সেমিফাইনাল ও ফাইনাল মাঠে গড়ায়। গত ২০শে ফেব্রুয়ারি দর্শক নিয়েই মাঠে গড়ায় পিএসএলের ষষ্ঠ আসর। ১৪ ম্যাচ হওয়ার পরই করোনার সংক্রমণের কারণে স্থগিত হলো পাকিস্তানের ফ্র্যাঞ্জাইজি ক্রিকেটের আসরটি। সেমিফাইনাল ও ফাইনালসহ এখনো বাকি ২০ ম্যাচ। পরিস্থিতি বিচেনায় নিয়ে পরবর্তী ম্যাচগুলোর তারিখ ঘোষণা করবে পিসিবি। গত ১লা মার্চ পিএসএলে করোনার প্রথম ধাক্কা আসে ইসলামাবাদ ইউনাইটেডের অস্ট্রেলিয়ান লেগস্পিনার ফাওয়াদ আলম কোভিড-১৯ পজেটিভ হলে। এরপর দুই দিন বন্ধ ছিলো আসরটি। বুধবার দুটি ম্যাচ হওয়ার পর আবারো থেমে গেলো পিএসএলের পথচলা। এখন আসরটির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ভ্যাকসিনের আওতায় আনার ঘোষণা দিয়েছে পিসিবি। পিএসএলের ষষ্ঠ আসরের ম্যাচগুলো করাচি ও লাহোরে আয়োজনের সিদ্ধান্ত থেকেও সরে এসেছে পাকিস্তান বোর্ড। বাকি ২৪ ম্যাচ অনুষ্ঠিত হবে করাচিতে।

 

নিউজিল্যান্ডে শুরু টাইগারদের মাঠের অনুশীলন 

স্পোর্টস রিপোর্টার : অবশেষে মাঠে দলীয় অনুশীলন করার সুযোগ পেল বাংলাদেশ ক্রিকেট দল।  গত ২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে পা রাখে টাইগাররা। এরপর টানা ৮ দিন কোয়ারেন্টিনে থাকতে হয় পুরো দলকে। এর মধ্যে তিন দফা করোনা টেস্টে নেগেটিভ হয়ে গতকাল অনুশীলনে ফিরেছে তামিমরা। গতকাল ক্রাইস্টচার্চের লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত মাঠে চারটি গ্রুপে ভাগ হয়ে আলাদা সময়ে অনুশীলন করেছেন মুশফিক-তামিমরা। প্রতি গ্রুপে ৫ জন ক্রিকেটার ও ২ জন করে সাপোর্ট স্টাফ ছিলেন। মাঠে অনুশীলনের জন্য প্রতি গ্রুপের জন্য ২ ঘণ্টা করে বরাদ্দ রাখা হয়েছিল। তবে এখনও কোয়ারেন্টিন শেষ হয়নি। ফলে আগামী ৭ দিন এভাবেই গ্রুপ করে চলবে অনুশীলন। এরপর কুইন্সতাউনে ৫ দিনের ক্যাম্পে পুরো দল মিলে অনুশীলন চলবে।  

প্রথম দিনের অনুশীলন হয়েছে মূলত ফিল্ডিং নিয়ে। অনুশীলন শেষে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, ‘আজকের অনুশীলনে আমরা ফিল্ডিংয়ে বেশি জোর দিয়ে কাজ করেছি, শর্ট ক্যাচ, হাই ক্যাচ নিয়ে। এখানে কিন্তু আবহাওয়া ও বাতাসের সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপার আছে। এ কারণেই ক্যাচিংয়ে জোর দিয়েছি। এরপর ছোট ছোট সেশনে ব্যাটিং ও বোলিং করেছি।’ নিউজিল্যন্ডের মাটিতে এখন কোনো সংস্করণেই এখন পর্যন্ত জিততে পারেনি বাংলাদেশ। এবার সেই জয়খরা ঘোচাতে চায় তামিমের দল। ওয়ানডে অধিনায়ক দেশ ছাড়ার আগে নিজেও এ কথা বলে গেছেন। সাইফউদ্দিনের মুখেও সেই কথার প্রতিধ্বনি শোনা গেল। তিনি বলেন, ‘ওয়ানডেতে আমরা ভালো দল। আমাদের দিনে যদি আমরা ভালো খেলতে পারি, ফল আমাদের পক্ষেই থাকবে। টি-টোয়েন্টি সিরিজও আছে। চেষ্টা থাকবে এই সিরিজ থেকে কিছু নিয়ে দেশের ফেরার।’ ফিল্ডিংয়ের পর ফিটনেস নিয়েও কাজ হয়েছে বলে জানিয়েছেন সাইফউদ্দিন। এই ডানহাতি অলরাউন্ডার বলেন, ‘ফিল্ডিং নিয়ে কাজ করার পর ফিটনেস নিয়েও কাজ করেছি। কারণ ৭ দিন ফিটনেস নিয়ে কাজ করার সুযোগ ছিল কম। প্রথম দিন ট্রেনারের নির্দেশনা মেনে রানিং করেছি। এখন সামনে যে কয়দিন সুযোগ আছে আমরা নিজেদের মানিয়ে নেওয়ার চেষ্টা করব।’[ ফলে কঠোর কোয়ারেন্টিনে থাকার পর অবশেষে মুক্তি মিলেছে বাংলাদেশ দলের। শুরু হয়ে গেছে দলীয় অনুশীলনও। স্বাভাবিকভাবেই দলে খুশির জোয়ার বয়ে যাচ্ছে। যা বোঝা যায় সামাজিক যোগাযোগের মাধ্যমে মুশফিকুর রহিমের পোস্ট করা ছবি দেখলেই। উইকেটের পাশে দাঁড়িয়ে মুশফিক লিখেছেন, ‘৮ দিন কোয়ারেন্টিনের পর দারুণ সেশন হলো। দলের বাকিদের মধ্যেও উচ্ছ্বাসের কমতি ছিলনা। নিউজিল্যান্ডে এখনও পর্যন্ত ১৪টি ওয়ানডে খেলে বাংলাদেশের জয় মাত্র একটি। তবে সেটি স্বাগতিকদের বিপক্ষে নয়। ২০১৫ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের মাটিতে স্কটল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ দল। এছাড়া কিউইদের বিপক্ষে খেলা ১৩ ম্যাচেই মিলেছে পরাজয়। এবার আগের সব পরিসংখ্যান বদলে প্রাপ্তির খাতায় কিছু একটা নিয়ে দেশে ফিরতে চান সাইফউদ্দিন, ‘প্রত্যাশা অবশ্যই থাকবে। কারণ ওয়ানডেতে আমরা অনেক ভালো দল। আমরা যদি ভালো খেলতে পারি, দিনটা যদি আমাদের হয়, অবশ্যই ফলাফল আমাদের পক্ষে কথা বলবে। 

আমাদের প্রাপ্তির খাতা একদমই শূন্য, তো আমাদের চেষ্টা থাকবে এ সিরিজ থেকে কিছু নিয়ে যেন দেশে যেতে পারি ইনশাআল্লাহ। বাকিটা আল্লাহর হাতে।’ নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুতে ১৩ মার্চ থেকে মাঠে গড়ানোর কথা থাকলেও করোনা সংক্রান্ত ঝামেলার কারণে ২০ মার্চ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। তিন ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০, ২৩ এবং ২৬ মার্চে। তিন ওয়ানডের ভেন্যু হচ্ছে- ডানেডিন, ক্রাইস্টচার্চ এবং ওয়েলিংটন। এরপর মার্চের ২৮, ৩০ এবং ১ এপ্রিল যথাক্রমে হ্যামিল্টন, ন্যাপিয়ার এবং অকল্যান্ডে গড়াবে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ।

 

শ্বাসরুদ্ধকর জয়ে কোপা ডেল রের ফাইনালে বার্সা

প্রথম লেগে সেভিয়ার সঙ্গে ২-০ গোলে হেরে যায় বার্সেলোনা। ফাইনালের টিকিট নিশ্চিত করতে কাতালানদের কঠিন সমীকরণ মেলাতে হতো। বুধবার রাতে ন্যু-ক্যাম্পে ৩-০ গোলের জয়ে সেই পরীক্ষায় উতরে গেলো রোনাল্ড কোম্যানের শিষ্যরা। শুরুতে দেম্বেলের গোলে এগিয়ে যাওয়ার পর অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে টানা দুই গোল করেন পিকে ও ব্র্যাথওয়েট। দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে কোপা দেল রে’র ফাইনালে পৌঁছালো বার্সেলোনা। ঘরের মাঠে ৬৮ শতাংশ বল দখলে রাখা বার্সেলোনা শুরুতেই এগিয়ে যায়। দ্বাদশ মিনিটে উসমান দেম্বেলে লিড এনে দেন দলকে। এসময় দেম্বেলেকে বল বাড়িয়ে ডি-বক্সে ঢুকে যান মেসি। কিন্তু ফরাসি স্ট্রাইকারকে পাসের সুযোগ দেয়নি সেভিয়ার খেলোয়াড়রা।ডি-বক্সের বাইরে থেকে দারুণ কোনাকুনি শটে জাল খুঁজে নেন দেম্বেলে। ৩০তম মিনিটে ব্যবধান বাড়াতে ব্যর্থ হন ফ্র্যাঙ্কি ডি ইয়ং। বাঁ দিকের বাইলাইন থেকে মেসির গোলমুখে বাড়ানো বলে পা ছোঁয়াতে পারেননি তিনি। এর দুই মিনিট পর সেভিয়াকে রক্ষা করেন মার্কোস আকুনা। ছয় গজ বক্সে মেসির শট এক জনের পায়ে লেগে উঁচু হয়ে ফাঁকা জালে জড়াতে যাচ্ছিল। কিন্তু ত্রাতা হয়ে দলকে বাঁচান এই আর্জেন্টাইন ডিফেন্ডার। বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়ায় বার্সেলোনা। ৬৭তম অল্পের জন্য গোলের দেখা পাননি জর্ডি আলবা। এসময় দেম্বেলের ক্রসে স্প্যানিশ ডিফেন্ডারের দারুণ ভলি ক্রসবারে লেগে ফিরে যায়। ৭১তম মিনিটে লুকাস ওকাম্পোসের দুর্বল স্পটকিক ঝাঁপিয়ে ঠেকান টের স্টেগান। এসময় বার্সেলোনার ডি-বক্সে ওকাম্পোসকে ফাউল করেন ডিফেন্ডার অস্কার মিনগেসা।জয় যখন প্রায় নিশ্চিত সেভিয়ার, সেই সময়ই শুরু হয় নাটকীয়তা। অতিরিক্ত সময়ের শুরুতে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন সেভিয়ার ফের্নান্দো। এরপরই আরো মরিয়া হয়ে ওঠে বার্সেলোনা। দুই মিনিটের ঝড়ে দুই গোল নিয়ে হারা ম্যাচ জিতে ফাইনালে পৌঁছায় তারা। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে অঁতোয়ান গ্রিজম্যানের বাঁ দিক থেকে বাড়ানো ক্রসে হেডে দলকে উচ্ছ্বাসে ভাসান পিকে। এক মিনিটের ব্যবধানে জয়সূচক গোলটি করেন ব্র্যাথওয়েট। আলবার গোলমুখে বাড়ানো ক্রসে হেডে স্কোর করেন এই ডেনিশ স্ট্রাইকার। ইন্টারনেট।

 

 

 

 

 

 

 

 

 

অনলাইন আপডেট

আর্কাইভ