রবিবার ১১ এপ্রিল ২০২১
Online Edition

সৌদি বাদশার সঙ্গে ফোনালাপে মানবাধিকারের প্রসঙ্গ তুললেন বাইডেন

২৬ ফেব্রুয়ারি, বিবিসি: সৌদি বাদশা সালমান বিন আবদুলআজিজের সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিশ্বব্যাপী মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের দৃঢ় অবস্থানের বিষয়টি তুলে ধরেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশুগজি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দাদের একটি প্রতিবেদন পড়ার পর বাইডেন সৌদি বাদশাকে ফোন করেন বলে জানিয়েছে । কয়েক দিনের মধ্যে প্রকাশ হতে যাওয়া ওই প্রতিবেদনে খাশুগজি হত্যায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দায়ী করা হবে বলে মনে করা হচ্ছে।

বাইডেনের আগের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সৌদি আরবের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার স্বার্থে ওই প্রতিবেদন প্রকাশ করেননি।  মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ ওই প্রতিবেদনে সবচেয়ে বেশি তথ্য দিয়েছে, জানিয়েছেন তারা।

বাইডেন-সালমান ফোনালাপে সুনির্দিষ্টভাবে খাশুগজি হত্যাকাণ্ডের প্রসঙ্গটি ছিল কিনা, হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়নি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এ কার্যালয় জানিয়েছে, সাম্প্রতিক সময়ে রিয়াদ বেশ কয়েকজন সৌদি-আমেরিকান অ্যাক্টিভিস্টকে মুক্তি ও লুজান আল-হাথলুলকে নিরাপত্তা হেফাজত থেকে ছেড়ে দেওয়ায় বাইডেন ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছেন।

তিন বছর আটক থাকার পর নারী অধিকারকর্মী লুজানকে চলতি মাসে ছেড়ে দেওয়া হলেও তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে;  তিনি গণমাধ্যমের সঙ্গে কথাও বলতে পারবেন না। দুই নেতা যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে ‘দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব’ এবং সৌদি আরবের জন্য হুমকি হয়ে থাকা ইরানপন্থি বিভিন্ন গোষ্ঠী প্রসঙ্গেও কথা বলেছেন। “প্রেসিডেন্ট বাদশা সালমানকে বলেছেন, তিনি দ্বিপাক্ষিক সম্পর্ককে দৃঢ় এবং যতটা সম্ভব স্বচ্ছ করা যায় তার জন্য কাজ করবেন,” বিবৃতিতে বলেছে হোয়াইট হাউস।

অনলাইন আপডেট

আর্কাইভ