শনিবার ১৯ জুন ২০২১
Online Edition

ট্রাম্পের অভিবাসন নিষেধাজ্ঞা বাতিল করলেন বাইডেন

২৫ ফেব্রুয়ারি , এনডিটিভি , আল জাজিরা : সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের জারি করা অভিবাসন নিষেধাজ্ঞা বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত বুধবার তিনি এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন। করোনা মহামারিতে মার্কিন নাগরিকদের জন্য কর্মসংস্থান নিশ্চিত করার অজুহাতে ট্রাম্প গত বছর এই নিষেধাজ্ঞা জারি করেছিলেন। ট্রাম্পের এই নিষেধাজ্ঞা অনেক পরিবারকে পৃথক করা এবং যুক্তরাষ্ট্রের স্বার্থকে এগিয়ে নিয়ে যায় না বলে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে।   নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এর ফলে যুক্তরাষ্ট্রের নাগরিকদের কিছু সদস্য এবং আইনি স্থায়ী বাসিন্দাদের সঙ্গে তাদের পরিবারগুলোর দেখা করতে বিরত রেখেছে। গত এপ্রিল ও জুনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। গত ৩১ ডিসেম্বর যার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। 

কিন্তু সেই মেয়াদ ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন ট্রাম্প।  শুরু থেকেই এ নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।  নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে গ্রিনকার্ডের আবেদনকারী ও অস্থায়ী বিদেশি শ্রমিকরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন। ট্রাম্পের কঠোর অভিবাসননীতি বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। গত কয়েক সপ্তাহ ধরে অভিবাসনের সমর্থকরা এই নিষেধাজ্ঞা বাতিলের জন্য চাপ দিয়ে আসছিলেন। ৩১ মার্চ এই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। গত বছর অক্টোবর মাসে ক্যালিফোর্নিয়ার একজন বিচারক বিদেশি অতিথি শ্রমিকদের ভিসায় ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিয়েছিলেন। এর ফলে ক্ষতির মুখে পড়েন কয়েক লাখ শ্রমিক। তারা এই নীতির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন।  

ক্যালিফোর্নিয়াভিত্তিক অভিবাসন আইনজীবী কার্টিস মরিসন বলেন, বাইডেনকে এখন এই সমস্যা মোকাবিলা করতে হবে।  ভিসা প্রসেসিংয়ের আবেদনের জট তৈরি হয়েছে মহামারিতে মন্থর গতির কারণে। এতে কয়েক বছর সময় লাগতে পারে। এই বিষয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্তৃপক্ষের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ