ঢাকা, বৃহম্পতিবার 22 April 2021, ৯ বৈশাখ ১৪২৮, ৯ রমযান ১৪৪২ হিজরী
Online Edition

সৌদি বাদশাহর কাছে খাসোগি হত্যার বিষয়ে জানতে চাইবেন বাইডেন

সংগ্রাম অনলাইন ডেস্ক: সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজকে আজ বুধবার প্রথমবারের মতো ফোন দেওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।

এমন এক সময় তিনি তাকে ফোন দিতে যাচ্ছেন, যখন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থা। কাতারভিত্তিক আলজাজিরা এমন খবর দিয়েছে।

সূত্রের বরাতে সংবাদ সংস্থা এক্সিওসের প্রতিবেদন বলছে, ওই বিস্ফোরক প্রতিবেদনে বাদশাহ সালমানের সন্তানদের একজন ফেঁসে যেতে পারেন। যদিও কোন সন্তান ফাঁসছেন, সে কথা বলেনি ওই খবর।

ফোনালাপে দুই নেতার মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। তবে খাসোগি হত্যার ঘটনাই প্রধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব দ্য ন্যাশনাল ইন্টেলিজেনসের (ডিএনআই) গোপনীয় প্রতিবেদনে আভাস দেওয়া হয়েছে, খাসোগিকে হত্যা করে তার শরীর টুকরো টুকরো করে ফেলার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত। পশ্চিমা বিশ্বে যিনি এমবিএস নামে পরিচিত।

সৌদি সরকারের নীতির কড়া সমালোচক ছিলেন জামাল খাসোগি। ২০১৮ সালের অক্টোবরে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গিয়ে তিনি আর ফিরে আসেননি।

মার্কিন গণমাধ্যমের খবরে পরবর্তীতে বলা হয়, এমবিএস এই হত্যায় জড়িত বলে সিআইএ সিদ্ধান্তে এসেছে। যুবরাজ এই অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেন। তবে রাষ্ট্রের কার্যত নেতা হিসেবে দায়বদ্ধতা স্বীকার করেন তিনি।

দেশের প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্রে তার সমকক্ষ লয়ে অস্টিনের সঙ্গে কথা বলেন যুবরাজ। কিন্তু বাইডেনের সঙ্গে তার কথা হয়নি। 

অনলাইন আপডেট

আর্কাইভ