সোমবার ০১ মার্চ ২০২১
Online Edition

বিশ্বে করোনায় মৃত্যু ২৪ লাখ ৭৯ হাজার ছাড়ালো

স্টাফ রিপোর্টার : বিশ্বে এখন পর্যন্ত ১১ কোটি ২০ লাখ ৭ হাজার ৩০২ জনের করোনা শনাক্ত হয়েছে এবং করোনায় প্রাণ গেছে ২৪ লাখ ৭৯ হাজার ৬৭ জনের। এছাড়া করোনা আক্রান্ত হওয়ার পর বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৮ কোটি ৭৩ লাখ ৭১ হাজার ৭৩৮ জন। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিকে এখন পর্যন্ত তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৮৭ লাখ ৬৫ হাজার ৪২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ১১ হাজার ১৩৩ জনের।
সংক্রমণের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১ কোটি ১০ লাখ ৫ হাজার ৮৫০ জনের এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৪১৮ জনের।
সংক্রমণে দিক থেকে তৃতীয় অবস্থানে থাকলেও মৃতের সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ১ লাখ ৬৮ হাজার ১৭৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৪৬ হাজার ৫৬০ জনের।
সংক্রমণের দিন চতুর্থ এবং মৃতের দিক পঞ্চম অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৪১ লাখ ৭৭ হাজার ৩৩০ জন এবং মহামারিতে প্রাণহানি হয়েছে ৮৩ হাজার ৬৩০ জনের। অন্যদিকে, সংক্রমণের দিক থেকে রাশিয়ার নিচে থাকলেও মৃতের সংখ্যার রাশিয়াকে ছাড়িয়ে গেছে যুক্তরাজ্য। ইউরোপের দেশটিতে করোনা শনাক্তের সংখ্যা ৪১ লাখ ১৫ হাজার ৫০৯ জনের এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২০ হাজার ৫৮০ জনের
এদিকে, গেল ২৪ ঘন্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে  দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৩৫৬ জনে। এছাড়া গত ২৪ ঘন্টায় দেশের ২১৪টি ল্যাবে ১১ হাজার ১০৩ জনের নমুনা পরীক্ষায় আরও ৩৬৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত দাঁড়াল ৫ লাখ ৪৩ হাজার ৭১৭ জন। গতকাল সোমবার  বিকেলে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গেল ২৪ ঘন্টায় ৬৯২ জনসহ এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯২ হাজার ৫৯ জন।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৩০ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫০ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

অনলাইন আপডেট

আর্কাইভ