ঢাকা, সোমবার 1 March 2021, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী
Online Edition

বিয়ে ও বিচ্ছেদ নিবন্ধন ডিজিটাল চেয়ে সরকারকে আইনি নোটিশ

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিয়ে ও বিচ্ছেদের ঘটনার নিবন্ধন পদ্ধতি ডিজিটালাইজেশন করার নির্দেশনা চেয়ে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। আইন, ধর্ম এবং তথ্য ও প্রযুক্তি সচিব বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে বিয়ে ও বিচ্ছেদের রেজিস্ট্রেশন ডিজিটাল পদ্ধতিতে করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও নোটিশে বলা হয়েছে।

একটি বেসরকারি সংস্থার সেক্রেটারি এবং তিন ব্যক্তির পক্ষে সোমবার (২২ ফেব্রুয়ারি) আইন সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব এবং ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবর এ নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান।

নোটিশদাতারা হলেন- মাগুরার শালিখা উপজেলার বদরুদ্দিন মন্ডলের ছেলে মো. সোহাগ হোসেন, উত্তরা মডেল টাউনের ৫ নম্বর সেক্টরের মো. নজরুল বিশ্বাসের ছেলে মো. রাকিব হাসান, নোয়াখালী সদরের আমির হোসেনের ছেলে মো. কামরুল হাসান এবং এইড ফর ম্যান ফাউন্ডেশনের পক্ষে প্রতিষ্ঠানটির সেক্রেটারি সাইফুল ইসলাম।

এর মধ্যে রাকিব হাসান সদ্য বিয়ে করা ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমা সুলতানা তামির আগের স্বামী।

নোটিশের তথ্যমতে, বিবাহ ও ডিভোর্স রেজিস্ট্রেশন ডিজিটালি না হওয়ায় ভুক্তভোগীরা অসংখ্য মামলায় জড়াচ্ছেন। তাই ছবিসহ ওয়েবসাইটে বিবাহ ও ডিভোর্সের রেজিস্ট্রেশন করা থাকলে যে কোনো পক্ষ বিয়ের আগে তা দেখে নিতে পারেন। আর কমবে মামলার সংখ্যাও।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ