বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

৬ দফা দাবিতে জাবির শিক্ষার্থীদের সাংবাদিক সম্মেলন

সাভার সংবাদদাতা : ছয় দফা দাবি আদায়ের লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক সম্মেলন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।
গতকাল রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট এলাকায় এ সংবাদ সম্মেলন করেন তারা। সম্মেলনে এসময় শিক্ষার্থীরা বলেন তাদের দাবিগুলো ২৪ ঘন্টার মধ্যে বাস্তবায়ন করতে হবে।
ছয় দফা দাবিগুলো হলো, শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে হবে, ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ক্ষতিপূরণ দিতে হবে, হামলাকারীদের বিরুদ্ধে নাম উল্লেখ করে আশুলিয়া থানায় মামলা দায়ের করতে হবে, সকল আহত শিক্ষার্থীদের চিকিৎসা সেবা দিতে হবে, সংঘর্ষের ঘটনার দায় ক্যাম্পাস কতৃপক্ষকে নিতে হবে ও আবাসিক হলগুলো দ্রুত খুলে দিতে হবে। সাংবাদিক সম্মেলনে এসময় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আসম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় ৩০ জনের নাম উল্লেখ করে ও ২শ জন অজ্ঞাত করে আশুলিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে। এছাড়া আবাসিক হলগুলো খুলে দেয়ার ব্যাপারে তিনি বলেছেন হল খোলার সিদ্ধান্ত রাষ্ট্রীয় বেপার।
এদিকে শনিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া চিকিৎসার ব্যয় এবং গেরুয়া এলাকার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংযোগস্থলে স্থায়ী দেয়াল নির্মাণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয় বলে জানান সিন্ডিকেট সদস্য অধ্যাপক লায়েক এন্দেল্লাহ।
অধ্যাপক লায়েক এন্দেল্লাহ আরো বলেন, ‘হল খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। শিক্ষার্থী যারা তালা ভেঙে হলে উঠেছে, তা সিন্ডিকেটের আইনের সুস্পষ্ট লঙ্গন। তাই শিক্ষার্থীদের সিন্ডিকেটের আইন মানার বিষয়ে অনুরোধ করা হয়েছে।’
এর আগে শনিবার হল খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন রাজি না হওয়ায় শিক্ষার্থীরা তালা ভেঙে হলে অবস্থান নেন। এরপর ছাত্রীদের আটটি হলে প্রশাসন পুনরায় তালা দিয়ে দেয়। অন্যদিকে, ছাত্রদের আটটি হলেই শিক্ষার্থীরা অবস্থান করছেন।
এদিকে, শিক্ষার্থীরা হলে থাকলেও ক্যাম্পাসের ভেতরে এবং পাশের গেরুয়া এলাকায় খোলা নেই কোনো খাবার হোটেল ও দোকান। এতে খাবার সংকটে পড়েছেন শিক্ষার্থীরা। কিছু শিক্ষার্থী নিজেদের হলে রান্না করেছেন। সংঘর্ষের ঘটনায় এখনো গেরুয়া এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ