ঢাকা, বৃহস্পতিবার 23 September 2021, ৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

এমবিবিএস ভর্তি পরীক্ষায় অনলাইনে আবেদন শুরু

সংগ্রাম অনলাইন ডেস্ক: দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি আবেদন শুরু হয়েছে।আর ২ এপ্রিল শুরু হবে ভর্তি পরীক্ষা। 

আজ বৃহস্পতিবার থেকে চিকিৎসক হতে ইচ্ছুক শিক্ষার্থীরা আবেদন করতে পারছেন। অনলাইনে ১১ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে আবেদন শুরু হয়েছে। মেডিকেল ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন আগামী ১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। টেলিটক প্রি-পেইড মোবাইলের মাধ্যমে এক হাজার টাকা জমা দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে শিক্ষার্থীদের।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে রাজধানীসহ সারাদেশে আগামী ২ এপ্রিল সকাল ১০টা থেকে সকাল ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নে এমবিবিএস কোর্সের এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তার সঙ্গে আলাপকালে জানা গেছে, মহামারি করোনার কারণে এ বছর এইচএসসিতে অংশগ্রহণকারী সব শিক্ষার্থীকে আগের ফলাফল অর্থাৎ এসএসসি ও এইচএসসির পরীক্ষার প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে অটোপাস দেয়া হয়। এর ফলে এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫সহ এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য ন্যূনতম প্রয়োজনীয় জিপিএসহ রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এ কারণে এ বছর স্বাস্থ্য অধিদফতর আপাতত ১ লাখ ২১ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবে এমনটা মাথায় রেখে পরীক্ষা গ্রহণের পরিকল্পনা গ্রহণ করছে।

আরও জানা গেছে, দেশে বর্তমানে সরকারিভাবে পরিচালিত ৩৭টি মেডিকেল কলেজে শিক্ষার্থীর আসন সংখ্যা চার হাজার ৩৫০টি।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ